১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নারীর আত্মঅধিকার প্রেরণার স্মারক ॥ স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’


নারীর আত্মঅধিকার প্রেরণার স্মারক ॥ স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’

স্টাফ রিপোর্টার ॥ নারীর আত্মঅধিকার প্রেরণার স্মারক রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্রাঙ্গদা’। কাহিনীর আঙ্গিক এবং বিষয়বস্তু গুণে ‘চিত্রঙ্গদা’ বিশ্ব সাহিত্যে দুর্লভ সম্পদ। রবীন্দ্রনাথ ১৮৯২ সালে মাত্র একত্রিশ বছর বয়সে মহাভারতের চিত্রাঙ্গদা উপাখ্যান রূপক ধরে আধুনিক সময়ে মানবের অন্তর্দ্বন্দ্বের প্রতিচ্ছায়া রূপ হিসেবে কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ রচনা করেন। এর প্রায় চুয়াল্লিশ বছর পর ১৯৩৬ সালে তার পঁচাত্তর বছর বয়সে রবীন্দ্রনাথ রচনা করেন নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’, যেটি দেশ-বিদেশে অসংখ্য দলের মঞ্চায়নের মাধ্যমে সুপরিচিত। অন্যদিকে কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ একটি দুরূহ ও অপ্রচলিত রচনা হিসেবে স্বীকৃত ছিল, এমনকি রবীন্দ্রনাথও কখনই এটি মঞ্চায়নে উদ্যোগী হননি। তবে সম্প্রতি ‘চিত্রাঙ্গদা’ নাটকটি নিয়মিতভাবে মঞ্চায়ন করে আসছে নাট্য সংগঠন স্বপ্নদল। রবীন্দ্রনাথের সার্ধশত জন্মবর্ষে রচনার ১১৯ বছর পর ২০১১ সালে ‘চিত্রাঙ্গদা’র নিয়মিত মঞ্চায়ন শুরু করে। ওই বছর রবীন্দ্রনাথের প্রতি শ্রদ্ধাঞ্জলি-স্মারক প্রযোজনা হিসেবে এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অনুদানে স্বপ্নদলের প্রযোজনায়ই আধুনিক মঞ্চে প্রথম কাব্যনাট্য। সেদিক থেকে স্বপ্নদলের জন্য ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনা অন্যতম মাইলফলক। কারণ নাটকে নারী অধিকারের বিষয়টি নিখুঁতভাবে তুলে ধরা হয়েছে।

নাটকের কাহিনীতে দেখা যায় মহাবীর অর্জুন সত্যপালনের জন্য একযুগ ব্রহ্মচার্যব্রত গ্রহণ করে মণিপুর বনে অসেন। মণিপুরের রাজকন্যা চিত্রাঙ্গদা অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন ও যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। অর্জুন চিত্রাঙ্গদার প্রেমে পড়েন। কিন্তু অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর্দ্বন্দ্বে ক্ষত-বিক্ষত হতে থাকে অর্জুন প্রকৃতপক্ষে কাকে ভালবাসেন, চিত্রাঙ্গদার বাহ্যিক রূপ নাকি তার প্রকৃত অস্তিত্বকে? অতঃপর চিত্রাঙ্গদার আত্মদ্বন্দ্ব আর নানা ঘটনার মধ্য দিয়ে এ সত্য উপলব্ধি করা যায় যে, বাইরের অবয়বের চেয়ে নারী-পুরুষের চারিত্রশক্তি বেশি মূল্যবান এবং এতেই প্রকৃতপক্ষে আত্মার স্থায়ী পরিচয়।

পাশাপাশি এতে নারী-পুরুষের সম্মানজনক সহাবস্থান এবং এক্ষেত্রে পুরুষের প্রচলিত দৃষ্টিভঙ্গি পরিবর্তনের প্রয়োজনীয়তা তুলে ধরা হয়েছে।নিয়মিত মঞ্চায়নের ধারাবাহিকতায় আগামীকাল শুক্রবার ‘চিত্রাঙ্গদা’ নাটকটির মঞ্চায়ন হবে। ওই দিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটির ৪১তম মঞ্চায়ন হবে বলে জানা গেছে। গবেষণাগার নাট্যরীতিতে ‘চিত্রাঙ্গদা’ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেনÑ সুকন্যা, মিতা, মোস্তাফিজ, রেজাউল, শিশির, সামাদ, জেবুন্নেছা আলো, রিমু, নাবলু, তানভীর, শাহীন, হিটলার, মাধুরী, মাসুদ, তানিয়া, জুঁই, আলী, সাইদ, বিপুল, জুয়েনা, তীর্থ প্রমুখ।

সম্পর্কিত:
পাতা থেকে: