২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইইউ গণভোট ॥ সংস্কারের খসড়া চুক্তি সমর্থন করবেন ক্যামেরন


ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সংস্কার সাধনের একগুচ্ছ প্রস্তাব সমর্থন করতে কনজারভেটিভ পার্লামেন্ট সদস্যদের (এমপি) রাজি করানোর চেষ্টা করবেন ব্রিটিশ প্রধান ডেভিড ক্যামেরন। এসব সংস্কার ব্রিটেনকে ইইউতে রাখতে সহায়ক হবে বলে তিনি আশা করছেন।

ইইউতে যুক্তরাজ্যের থাকা বা না থাকা প্রশ্নে গণভোট অনুষ্ঠানের পথ সুগম করতে ঐ খসড়া চুক্তি নিয়ে প্রধানমন্ত্রী কমন্স সভায় বিভিন্ন প্রশ্ন উত্থাপন করবেন।

তিনি জানান, ইইউ কিভাবে পরিচালিত হবে সেক্ষেত্রে তিনি উল্লেখযোগ্য পরিবর্তন দাবি করে এসেছেন ঐসব প্রস্তাবে তার উল্লেখ থাকবে। খবর বিবিসির।

যুক্তরাজ্য ও ইইউ কর্মকর্তাদের মধ্যে কয়েক মাস ধরে আলোচনার পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাস্ক খসড়া চুক্তিটি প্রকাশ করেন। এতে ব্রিটেন জুন মাসেই এ গণভোট হওয়ার পথ উন্মুক্ত হলো। চুক্তিতে ইইউ অভিবাসীদের জন্য কর্মকালীন সুযোগ সুবিধা সীমিত করা জরুরীভিত্তিতে স্থগিত রাখতে বলা হয়েছে। কিন্তু এতে ইইউর অন্যান্য দেশকেও একমত হতে হবে এবং এটি ক্রমান্বয়ে কার্যকর করা হবে। খসড়ায় বলা হয়, সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ঘনিষ্ঠতর সংযুক্তিকরণের ইইউ নীতি থেকে ব্রিটেনকে রেহাই দিতে হবে বলে ক্যামেরনের দাবি কোন ভবিষ্যত চুক্তিতে লিখিত রূপ দেয়া হবে।