মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৮ জুলাই ২০১৭, ১৩ শ্রাবণ ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বিভিন্ন প্রতিষ্ঠানে মহিলা প্রধানের সংখ্যা ৫ গুণ বেড়েছে

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৬, ১২:৫৪ এ. এম.

সংসদ রিপোর্টার ॥ গত এক দশকে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান হিসেবে মহিলাদের সংখ্যা ৫ গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে বলে সংসদে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি জানান, ২০১৩ সালে মোট প্রতিষ্ঠানের মধ্যে মহিলা প্রধান প্রতিষ্ঠানের সংখ্যা ৫ লাখ ৬৩ হাজার ৩৬৮টি। যা ২০০১ ও ২০০৩ সালে ছিল ১ লাখ ৩ হাজার ৮৫৮টি। অর্থাৎ গত দশকে প্রতিষ্ঠান প্রধান হিসেবে মহিলাদের সংখ্যা ৫ গুণেরও বেশি হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য জাহান আরা বেগম সুরমার প্রশ্নের উত্তরে মন্ত্রী আরও জানান, সামগ্রিক কর্মসংস্থানে মহিলাদের অংশগ্রহণ ব্যাপক বৃদ্ধি পেয়েছে। তথ্য তুলে ধরে মন্ত্রী জানান, ২০০১ ও ২০০৩ সালে মোট নারী কর্মীর সংখ্যা যেখানে ছিল মাত্র ১২ লাখ ২৯ হাজার ৪১৩ জন, সেখানে ২০১৩ সালে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৪০ লাখ ৫১ হাজার ৭১৮ জনে। সুতরাং গত দশকে মহিলা কর্মীর সংখ্যাও প্রায় ৩ গুণের বেশি হয়েছে।

মন্ত্রী জানান, অর্থনৈতিক শুমারি ২০১৩ প্রকল্প (১ম সংশোধিত) আওতায় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধীন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো দেশের তৃতীয় অথনৈতিক শুমারি সম্পন্ন করেছে। ইতোমধ্যে শুমারি কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার পর গত বছরের ৩১ ডিসেম্বর এর চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়।

পরিকল্পনামন্ত্রী শুমারিতে উল্লেখিত তথ্যগুলো তুলে ধরে বলেন, এক দশকে প্রতিষ্ঠানের সংখ্যা ত্বরিত বৃদ্ধি ঘটেছে। ২০১৩ সালে মোট প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৭৮ লাখ ১৮ হাজার ৫৬৫টি। যা ২০০১ ও ২০০৩-এর শুমারিতে ছিল ৩৭ লাখ ৮ হাজার ১৪৪টি এবং ১৯৮৬ সালের শুমারিতে ছিল ২১ লাখ ৬৯ হাজার ৪১৯টি। ১৯৮৬ সাল হতে ২০০১ ও ২০০৩ সাল পর্যন্ত প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধির হার ৭১ শতাংশ এবং ২০০১ ও ২০০৩ সাল হতে ২০১৩ সাল পর্যন্ত প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধির হার ১১০ দশমিক ৮৫ শতাংশ বলেও উলেখ করেন তিনি।

মন্ত্রী আরও জানান, গত একদশকে কর্মসংস্থানও দ্বিগুন হয়েছে। ২০১৩ সালে মোট ২ কোটি ৪৫ লাখ ৮৫০ জন জনবল বিভিন্ন অকৃষিমূলক অর্থনৈতিক কর্মকা-ে নিয়োজিত ছিলেন। ২০০১ ও ২০০৩ সালে সেই সংখ্যা ছিল ১ কোটি ১২ লাখ ৭০ হাজার ৪২২ জন। অর্থাৎ গত একদশকে কর্মসংস্থান ১১৭ দশমিক ৩৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৬, ১২:৫৪ এ. এম.

০৩/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: