মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ

ঝিনাইদহে কারখানা মালিকের পিটুনিতে শিশু শ্রমিক গুরুতর আহত

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৬
  • হাসপাতালে ভর্তি

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ২ ফেব্রুয়ারি ॥ শিশু শ্রমিক টুটুল, বয়স ১২ বছর। সংসারে অভাবের তাড়নায় কাজ করে কারখানায়। মালিক প্রায়ই নির্যাতন করে তার উপর। এক পর্যায়ে সে কারখানায় কাজ করতে অস্বীকার করায় বেধড়ক মারপিট করা হয় তাকে। শিশু টুটুল এখন ঝিনাইদহ সদর হাসপাতালের বিছানায় যন্ত্রণায় কাতরাচ্ছে। সোমবার রাত সাড়ে ৮টার দিকে শহরের হামদহ বাসস্ট্যান্ড এলাকার মেসার্স ফকরুল ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপের মালিক মিজানুর রহমান তাকে বেধড়ক মারপিট করে আহত করে। পরে ওয়ার্কশপ থেকে স্থানীয় লোকজন শিশুটিকে উদ্ধার করে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করে। আহত শিশু শ্রমিক টুটুল সদর উপজেলার বদনপুর গ্রামের আকবর আলীর ছেলে। রাতেই আহতের পিতা বাদী হয়ে সদর থানায় ওয়ার্কশপ মালিক মিজানুরকে আসামি করে একটি মামলা দায়ের করেছেন। মামলা নং ০২। এদিকে এ ঘটনার পর থেকে দোকান মালিক পলাতক রয়েছেন।

হাসপাতালে আহত শিশু টুটুল জানায়, সে বেশ কিছুদিন ধরে হামদহ বাসস্ট্যান্ড এলাকার মেসার্স ফকরুল ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপে লোহার গ্রিলের দোকানে শ্রমিকের কাজ করে। মালিক প্রায়ই তার উপর নির্যাতন করে। সোমবার সারাদিন কাজ শেষে রাত সাড়ে ৮টার দিকে সে ছুটি পায়। তার নির্যাতন সইতে না পেরে বাড়ি যাওয়ার সময় সে আর ওই প্রতিষ্ঠানে কাজ করবে না বলে মালিক মিজানুরের কাছে জানায়। তখন মালিক মিজানুর রহমান ক্ষিপ্ত শিশু টুটুলকে চড়-থাপ্পড় ও লাথি মেরে গুরুতর আহত করে। স্থানীয় লোকজন টের পেয়ে তাকে উদ্ধার করে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করে।

এদিকে শিশু নির্যাতনের খবর পেয়ে পুলিশের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন এবং হাসপাতালে গিয়ে শিশুটির খোঁজ খবর নেন।

ঝিনাইদহ সদর থানার ওসি হাসান হাফিজুর রহমান বলেন, শিশু নির্যাতনের ঘটনায় থানায় মামলা হয়েছে। শিশুটির উপর নির্যাতনের প্রমাণ পাওয়া গেছে। ঘটনার পর থেকেই মালিক মিজানুর পলাতক রয়েছে। তাকে গ্রেফতারর জন্য পুলিশের অভিযান চলছে।

ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে শ্রীলঙ্কান প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাত

ঢাকায় শ্রীলঙ্কান হাইকমিশনার যশোজা গুনাসেকারার নেতৃত্বে তিন সদস্যের এক শ্রীলঙ্কান প্রতিনিধি দল ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সঙ্গে মঙ্গলবার ইউজিসি অডিটরিয়ামে বাংলাদেশের মেডিক্যাল ও ডেন্টাল কোর্সে শ্রীলঙ্কান শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য সৌজন্য সাক্ষাত করেছেন।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেনÑ ডি.সি. দিসানায়েকে, সেক্রেটারি, মিনিস্ট্রি অব হায়ার এডুকেশন এ্যান্ড হাইওয়েজ, শ্রীলঙ্কা এবং ড. লালনথা এ. রানাসিংহে, কনসালট্যান্ট সার্জন, ন্যাশনাল হসপিটাল অব শ্রীলঙ্কা, কলম্বো। ইউজিসি চেয়ারম্যান শ্রীলঙ্কান শিক্ষার্থীদের বাংলাদেশের বেসরকারী প্রতিষ্ঠানে মেডিক্যাল এবং ডেন্টাল শিক্ষায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সম্পর্কে সঠিক তথ্যাদি জেনে ভর্তি হওয়ার পরামর্শ দেন। -বিজ্ঞপ্তি

বাপাউবোর নতুন মহাপরিচালক মাসুদ আহমেদ

প্রকৌশলী মোঃ মাসুদ আহমেদ ১ ফেব্রুয়ারি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে (বাপাউবো) মহাপরিচালক পদে যোগদান করেছেন। বর্তমান পদে যোগদানের পূর্বে তিনি অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) ছিলেন। তিনি ১৯৮০ সালে বুয়েট থেকে ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিং এবং সিভিল ইঞ্জিনিয়ারিং-এ বিএসসি ডিগ্রী অর্জন করার পর একই বছরে বাপাউবোর সহকারী প্রকৌশলী (পুর) পদে যোগদান করে বোর্ডের পরিকল্পনা, নক্শা, পানি বিজ্ঞান ও মাঠ পর্যায়ের বিভিন্ন দফতরে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ সেচ, নিষ্কাশন, নদী তীর সংরক্ষণ, বন্যানিয়ন্ত্রণ ও নিষ্কাশন প্রকল্পে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন ১৯৫৭ সালে তিনি ময়মনসিংহ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। -বিজ্ঞপ্তি

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৬

০৩/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: