২৪ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

জাতীয় কবিতা উৎসবে পুরস্কার ও সম্মাননায় ভূষিত দুই কবি


জাতীয় কবিতা উৎসবে পুরস্কার ও সম্মাননায় ভূষিত দুই কবি

স্টাফ রিপোর্টার ॥ সারাদেশের কবিদের সম্মিলন ও কবিতাপ্রেমীদের সরব উপস্থিতিতে শেষ হলো জাতীয় কবিতা উৎসব। কবিতা মৈত্রীর কবিতা শান্তির সেøাগানে উৎসবের সূচনা হয় সোমবার। জাতীয় কবিতা পরিষদ আয়োজিত দুই দিনব্যাপী কবিতাকেন্দ্রিক এই বিশাল আয়োজনের সমাপনী ছিল মঙ্গলবার। এদিন ২০১৬ সালের জাতীয় কবিতা পরিষদ পুরস্কার ও সম্মাননায় ভূষিত হলেন দুই খ্যাতিমান কবি। জাতীয় কবিতা পরিষদ পুরস্কার পেয়েছেন কবি সাযযাদ কাদির। আর জাতীয় কবিতা পরিষদ সম্মাননায় ভূষিত হয়েছেন কবি বেলাল চৌধুরী। আগামী বছরের উৎসবের কবিদ্বয়ের হাতে এই সম্মাননা ও পুরস্কার তুলে দেয়া হবে।

মঙ্গলবার সকাল দশটা থেকে রাত দশটা অবধি কবিতাবিষয়ক সেমিনার, কবিতাপাঠ, ছড়াপাঠ, কবিতার গানসহ অনুষ্ঠিত হয়েছে সাতটি অধিবেশন। উৎসব প্রাঙ্গণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে দিনভর খ্যাতিমান কবিদের সঙ্গে স্বরচিত কবিতাপাঠে অংশ নিয়েছেন সারাদেশের নবীন ও প্রবীণ কবিরা। শীতের বিকেলে ঘোষণা করা হয় এ বছরের জাতীয় কবিতা পরিষদ পুরস্কার ও সম্মাননাপ্রাপ্ত দুই কবির নাম ঘোষণা করা হয়। মঞ্চে আসেন পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ। উৎসুক কবিতানুরাগীদের কৌতূহল মিটিয়ে তিনি ঘোষণা দেন, এ বছরের জাতীয় কবিতা পরিষদ পুরস্কার পেয়েছেন কবি সাযযাদ কাদির। আর বাংলা কবিতা ও সাংস্কৃতিক ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ কবিতা সম্মাননা পেয়েছেন কবি বেলাল চৌধুরী। আগামী বছরের উৎসবে তাঁদের এই পুরস্কার ও সম্মাননা তুলে দেয়া হবে।

সকালে সেমিনারের মাধ্যমে উৎসবের সমাপনী দিনের আয়োজনের সূচনা হয়। অনুষ্ঠিত হয় কবিতা মৈত্রীর কবিতা শান্তির শীর্ষক সেমিনার। মূল প্রবন্ধ পাঠ করেন ড. বিশ্বজিৎ ঘোষ। কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ব্রিটিশ কবি ও অনুবাদক জো উইন্টার, কবি নূহ-উল-আলম লেনিন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, রফিকউল্লাহ খান, ফয়জুল লতিফ চৌধুরী, দিলীপ দাস ও মুনীর সিরাজ। দ্বিতীয় অধিবেশনে কবি শিহাব সরকারের সভাপতিত্বে কবিতাপাঠে অংশ নেন নিবন্ধিত কবিবৃন্দ। কবি নাসির আহমেদের সভাপতিত্বে নিবন্ধিত কবিরা কবিতাপাঠ করেন তৃতীয় অধিবেশনে। ছড়াকার আসলাম সানীর সভাপতিত্বে চতুর্থ অধিবেশনে ছড়াপাঠ করেন আমন্ত্রিত ছড়াকাররা। শিহাব সরকারের সভাপতিত্বে কবিতাপাঠ পর্বে অংশ নেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে উৎসবে যোগ দেয়া আমন্ত্রিত অতিথি কবিবৃন্দ। বাংলাদেশের কবিদের প্রখ্যাত কবিদের অংশগ্রহণে কবিতাপাঠ পর্বে সভাপতিত্ব করেন নন্দিত কবি নির্মলেন্দু গুণ। সব শেষে ছিল কবিতার গান শীর্ষক পরিবেশনা। খ্যাতিমান নাট্য ও চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফের সভাপতিত্বে কবিতা থেকে গানের উপস্থাপনার পর্বটিতে অংশ নেন কণ্ঠশিল্পী আবিদা রহমান সেতু, ঐশিকা নদী, ঝর্ণা ম-ল প্রমুখ।

পথনাটক পরিষদের নতুন কমিটি ॥ বাংলাদেশের নাট্য ও সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্বরা গঠন করে দিলেন বাংলাদেশ পথনাটক পরিষদের নতুন কমিটি। ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) বিশ্বকেন্দ্রের সম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার, বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসির উদ্দীন ইউসুফ, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছের প্রস্তাবিত কমিটি পথনাটক পরিষদের ৫ম জাতীয় দ্বিবার্ষিক সম্মেলনের মুলতবি সভায় অনুমোদিত হয়েছে। সোমবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এই মুলতবি সভা অনুষ্ঠিত হয়।