১৮ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নতুন হাইকমিশনার ব্রিটেনের ব্লেক যোগ দিয়েছেন ॥ আজ ভারতের শ্রিংলা যোগ দেবেন


কূটনৈতিক রিপোর্টার ॥ ঢাকায় ব্রিটিশ হাইকমিশনার হিসেবে এ্যালিসন ব্লেক যোগ দিয়েছেন। বুধবার তিনি ঢাকার ব্রিটিশ হাইকমিশনে যোগ দেন। ঢাকার ব্রিটিশ হাইকমিশন থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এদিকে আজ বৃহস্পতিবার ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে যোগ দেবেন হর্ষবর্ধন শ্রিংলা।

ঢাকার ব্রিটিশ হাইকমিশন থেকে রবার্ট গিবসন ইতোমধ্যেই বিদায় নিয়েছেন। রবার্ট গিবসনের স্থলে যোগ দিয়েছেন এ্যালিসন ব্লেক। নতুন হাইকমিশনার ব্লেক প্রাচীন ও আধুনিক ইতিহাসের ব্যাপারে আগ্রহী। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ইতিহাসে পড়াশোনা করেছেন। তিনি ১৯৮৩ সালে স্নাতক ডিগ্রি শেষে লন্ডনে প্রতœতত্ত্ববিদ হিসেবে কাজ শুরু করেন। ১৯৮৯ সালে যুক্তরাজ্যের সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে অ্যালিসন ব্লেক অর্থনীতি বিষয়ক একটি গবেষণা প্রতিষ্ঠানে কাজ করতেন। তিনি ১৯৯৬ সালে যুক্তরাজ্যের পেশাদার কূটনীতিক হিসেবে কাজ শুরু করেন। ঢাকায় হাইকমিশনার পদে দায়িত্ব পাওয়ার আগে এ্যালিসন ইসলামাবাদে যুক্তরাজ্যের ডেপুটি হাইকমিশনার ছিলেন।

ঢাকায় নতুন দায়িত্ব পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে এ্যালিসন বলেন, ঢাকায় ব্রিটিশ হাইকমিশনার হিসেবে নতুন দায়িত্ব পাওয়ায় আমি দারুণ আনন্দিত ও সম্মানিত বোধ করছি। বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সাংস্কৃতিক, রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক সুসংহত। বাংলাদেশ সরকার ও জনগণের সঙ্গে বাণিজ্য, বিনিয়োগ, উন্নয়ন ও নিরাপত্তাসহ স্বার্থসংশ্লিষ্ট নানা ক্ষেত্রে যুক্তরাজ্য ঘনিষ্ঠভাবে কাজ করছে। দু’দেশের বিদ্যমান এ বন্ধুত্ব ও সহযোগিতাপূর্ণ সম্পর্ক আরও সংহত করতে প্রত্যয় ব্যক্ত করে এ্যালিসন বলেন, আমি দীর্ঘদিনের এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সংহত করতে বিষয়ে অঙ্গীকার ব্যক্ত করছি। একইসঙ্গে দু’দেশের মধ্যকার বিস্তৃত সহযোগিতা আরও এগিয়ে নিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করছি।

এদিকে বাংলাদেশে নিযুক্ত ভারতের নতুন হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা আজ বৃহস্পতিবার ঢাকা আসছেন। আজ দুপুর সাড়ে ১২টায় তিনি ঢাকায় পৌঁছাবেন। ঢাকায় আসার পর আজই ভারতীয় দূতাবাসে যোগদান করবেন। ঢাকার ভারতীয় হাইকমিশন সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সম্পর্কিত:
পাতা থেকে: