২৪ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

মেসওয়াক রফতানি করে সৌদি আরব আয় বাড়াতে চায়


অর্থনৈতিক রিপোর্টার ॥ রফতানির উদ্দেশে দাঁতন হিসেবে ব্যবহৃত মেসওয়াকের বিক্রি ও উৎপাদনকে জাতীয়করণ করার পরিকল্পনা করছে সৌদি সরকার। সোমবার সৌদির প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

মেসওয়াক রফতানি থেকে প্রচুর অর্থ অর্জিত হবে বলে আশাবাদী সৌদি আরব। প্রতিবেদনে বলা হয়, মেসওয়াকের ধর্মীয় তাৎপর্য থাকায় রফতানি খাতে তেলের বাইরে সৌদি আরবের রফতানিকৃত পণ্যগুলোর মধ্যে এটি হবে অন্যতম। সৌদির মানব সম্পদ তহবিলের ডিরেক্টর জেনারেল ইব্রাহিম আল-মুয়াইকিল গত রবিবার এক অনলাইন সংবাদপত্রকে বলেছেন, দেশের নাগরিকদের জন্য এ খাতে কর্মের সুযোগ সৃষ্টি করা হবে। তাই সমাজকল্যাণ বিষয়ক মন্ত্রণালয়ের সহায়তায় দেশের প্রতিটি অঞ্চলে মেসওয়াকের বিক্রি জাতীয়করণ করতে নেতৃত্ব দিচ্ছেন শ্রম মন্ত্রণালয়।

মেসওয়াক দাঁত পরিষ্কারক একটি পণ্য। সালভাদোরা পারসিকা গাছ থেকে এটি তৈরি করা হয়। সৌদি আরবে এটি আরাক নামে পরিচিত। এর রয়েছে ব্যাপক ধর্মীয় তাৎপর্য। প্রতিবেদনে বলা হয়, দেশের গ্র্যান্ড মসজিদ মক্কার পার্শ্ববর্তী এলাকায় প্রথমে এটি ব্যাপক হারে বিক্রি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে যদি সফল হওয়া যায় তাহলে পরের পদক্ষেপ হিসেবে সারাদেশে এর বিক্রি জাতীয়করণ করা হবে। তারপর তা রফতানি করা হবে। আল-মুয়াইকিল বলেন, এ খাতের সব কাজকর্মে আধিপত্য রয়েছে প্রবাসী কর্মীদের। এখন থেকে মেসওয়াকের উৎপাদন, বিক্রি ও বাজারজাতকরণের সঙ্গে শুধু জড়িত থাকবেন সৌদি বাসিন্দারা।