২৪ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

পুঁজিবাজারে ৫৭৩ কোটি টাকা লেনদেন


অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৩ কোটি টাকার শেয়ারের। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে মিশ্রধারায়। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৮ কোটি টাকার শেয়ার। তবে গত কার্যদিবসের তুলনায় দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসই ও সিএসই ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৩ কোটি টাকার। যা আগের দিনের তুলনায় ৪৬ কোটি টাকা বা ৮ দশমিক ৭৫ শতাংশ বেশি লেনদেন। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৫২৭ কোটি টাকার শেয়ার।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭১টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৪ হাজার ৬৬৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১২১ পয়েন্টে। ডিএস৩০ সূচক দশমিক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৫৭ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বিডি থাই, বেক্সিমকো ফার্মা, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, বিবিএস, এমারেল্ড অয়েল, গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ, আইটিসি, বেক্সিমকো এবং কেডিএস এক্সেসরিজ লিমিটেড।

এদিন সিএসই সার্বিক সূচক ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৭৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ৮১টি এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো: ফার কেমিক্যাল, আইটিসি, ইউনাইটেড পাওয়ার, লিগ্যাসি ফুটওয়ার, বিডি থাই, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, বে´িমকো, লাফার্জ সুরমা সিমেন্ট, সামিট পাওয়ার ও ন্যাশনাল হাউজিং।

সম্পর্কিত:
পাতা থেকে: