১৮ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গোল্ডেন গ্লোব এ্যাওয়াডর্সে সেরা ‘দ্য রেভিন্যান্ট’


গোল্ডেন গ্লোব এ্যাওয়াডর্সে সেরা ‘দ্য রেভিন্যান্ট’

সংস্কৃতি ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে রবিবার রাতে (বাংলাদেশে ১১ জানুয়ারি) বসেছিলো বিশ্বের অন্যতম চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠান গোল্ডেন গ্লোবের ৭৩তম আসর। এবারের আসরের সেরা চলচ্চিত্রসহ তিনটি বড় পুরস্কার বাগিয়ে নিয়েছে লিওনার্ডো ডিক্যাপ্রিও অভিনীত চলচ্চিত্র ‘দ্য রেভিন্যান্ট’। এ চলচ্চিত্রে সীমান্তবাসী হিউ গ্লাস চরিত্রে দুর্দান্ত অভিনয়ের জন্য সেরা অভিনেতা হয়েছেন লিওনার্ডো ডিক্যাপ্রিও। চলচ্চিত্রটির জন্য অস্কারজয়ী মেক্সিকান পরিচালক আলেহান্ডো গঞ্জালেজ ইনারিতুর হাতে উঠেছে সেরা পরিচালকের সম্মান। এ নিয়ে তৃতীয়বার গোল্ডেন গ্লোব জিতলেন তিনি। মোট চারটি বিভাগে মনোনয়ন পেয়ে তিনটিতেই এ্যাওয়ার্ড জিতেছে ‘দ্য রেভিন্যান্ট’ চলচ্চিত্রটি। এছাড়াও আসরের অন্যতম চমক ছিল মিনি সিরিজ বিভাগে লেডি গাগার সেরা অভিনেত্রীর খেতাব জয়।‘অস্কারের পূর্বাভাস’ হিসেবে পরিচিত হলিউড ফরেন প্রেস এ্যাসোসিয়েশনের এই আয়োজন উপস্থাপনা করেন কমেডিয়ান রিকি গারভেইস। আসরে সেরা অভিনেত্রী (ড্রামা) বিভাগে ‘রুম’ চলচ্চিত্রের জন্য ব্রাই লারসনের জয় ছিল আসরের সবচেয়ে বড় চমক। অনেকে ধরেই নিয়েছিলেন ‘ক্যারল’ চলচ্চিত্রের জন্য পুরস্কারটি উঠবে কেট ব্ল্যানচেট অথবা রুনি মারার হাতে। টড হেইন্স পরিচালিত ‘ক্যারল’ পাঁচটি মনোনয়ন পেলেও শুন্য হাতে ফিরতে হয়েছে। একই অবস্থা চারটি বিভাগে মনোনীত ‘দ্য বিগ শর্ট’, তিনটি করে মনোনয়ন পাওয়া ‘দ্য ড্যানিশ গার্ল’ ও ‘স্পটলাইট’ চলচ্চিত্রগুলোর। একটি সম্মানও আসেনি এসবের ঘরে। মিউজিক্যাল অথবা কমেডি বিভাগেও একই চলচ্চিত্রের ঘরে এসেছে সেরা চলচ্চিত্র (দ্য মার্শিয়ান) ও সেরা অভিনেতার (ম্যাট ডেমন) সম্মান। এ বিভাগে ‘জয়’ চলচ্চিত্রের জন্য সেরা অভিনেত্রী হয়েছেন জেনিফার লরেন্স।বক্স অফিসে ব্যর্থ হলেও সমালোচকদের প্রশংসা পাওয়া ‘স্টিভ জবস’-এর জন্য সেরা সহ-অভিনেত্রী হয়েছেন কেট উইন্সলেট। এ চলচ্চিত্রের চিত্রনাট্যও হয়েছে সেরা। জীবনের প্রথম গোল্ডেন গ্লোব জিতেছেন হলিউডের এ্যাকশন তারকা সিলভেস্টার স্ট্যালোন। ‘ক্রিড’ চলচ্চিত্রে রকি বালবোয়া চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য তিনি হয়েছেন সেরা সহ-অভিনেতা।

বিদেশি ভাষার চলচ্চিত্র হয়েছে হাঙ্গেরির ‘সান অব সাউল’। এ্যানিমেটেড চলচ্চিত্রের মধ্যে সেরা ‘ইনসাইড আউট’। সেরা গান হয়েছে জেমস বন্ড সিরিজের ২৪তম চলচ্চিত্র ‘স্পেক্টর’-এ স্যাম স্মিথের গাওয়া ‘রাইটিংস অন দ্য ওয়াল’।

টেলিভিশন বিভাগে ‘মিস্টার রোবট’ ও ‘মোৎসার্ট ইন দ্য জঙ্গল’ জিতেছে দু’টি করে পুরস্কার। ‘আমেরিকান হরর স্টোরি: হোটেল’-এর জন্য টিভি মুভি বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন বিখ্যাত গায়িকা লেডি গাগা ।