১৯ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বেহালা চার্চ


বেহালা চার্চ

চীনা স্থাপত্যকলার সুনাম দুনিয়াজোড়া। এরই ধারাবাহিকতায় এবার ১২০ ফুট উঁচু বেহালা সদৃশ গীর্জা বানিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিল দেশটির একদল খ্রিস্টান উপাসক। দূর থেকে দেখলে যে কেউ এটিকে দানবাকৃতির বেহালা বলেই ধরে নেবে। কিন্তু কাছে গেলে দেখা যাবে এটি আসলে কোন বেহালা নয়, সাত তলা দালান। চলতি সপ্তাহে চীনের গুয়ানডং প্রদেশের ফোশান শহরের হানজেন সড়কে এই গীর্জাটি উদ্বোধন করা হয়েছে। এটির প্রকৃত নাম ইয়ানবু চার্চ হলেও এটিকে এখন সবাই বেহালা চার্চ নামেই ডাকছে। এই চার্চের মধ্যে কোয়ার্টার, প্রার্থনা কক্ষ ছাড়াও অতিথিদের থাকার জায়গা রয়েছে।

এই চার্চটিকে বেহালা আকৃতিতে তৈরির অবশ্য একটা ব্যাখ্যা রয়েছে। চার্চটির প্রধান ইয়ো কুইং বলেন, আমরা প্রধানত তিনটি বিষয় মাথায় রেখে চার্চটিকে বেহালার আদলে তৈরির সিদ্ধান্ত নেই।

প্রথমত.একক যন্ত্র হিসেবে বেহালা বাজানো খুবই কঠিন কাজ। যারা একাগ্রতার সঙ্গে বেহালা বাজাতে পারবে তারা ধর্মচর্চায়ও একইভাবে মনোযোগ দিতে পারবে। তারপর যারা বেহালায় ভাল সুর তুলতে পারে তারা এই চার্চের প্রতিও একাগ্রতা প্রকাশ করতে পারবে। আর বেহালা বর্তমান যুগে একটি পরিচিত বাদ্যযন্ত্র। যারা এই বাদ্যযন্ত্র ভালভাবে বাজাতে পারবে তারা আমাদের এই শহরের প্রতিও যতœশীল হবে।

তিনি আরও বলেন, বেহালার আদলে চার্চটি তৈরির উদ্দেশ্য হল যাতে এটি ভালবাসা, সৃষ্টিকর্তার মহিমা এবং জনগণের নৈতিক এবং মানসিক উন্নতি সাধন করতে পারে।

-0চায়না ক্রিশ্চিয়ান ডেইলি ও ইউপিআই অবলম্বনে।