১৮ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মরণফাঁদে পরিণত হচ্ছে রাজধানীর সড়ক


স্টাফ রিপোর্টার ॥ সেবা সংস্থাগুলোর উদাসীনতায় মরণফাঁদে পরিণত হচ্ছে রাজধানীর অনেক সড়ক। রাজধানীবাসীর দাবি-ওয়াসা, ডেসা, ডেসকো, তিতাস, মেট্রোরেল প্রকল্পসহ বিভিন্ন প্রতিষ্ঠান রাস্তা ও অলিগলি খোঁড়াখুঁড়ি করে প্রায় সারাবছরই।

সিটি কর্পোরেশন এ রাস্তাগুলো আগের অবস্থায় ফিরিয়ে দেয়ার শর্তে অনুমতি দেয়। কিন্তু, পরবর্তীতে আর তদারকি না করায় দুর্ভোগে পড়েন অসংখ্য মানুষ। অবশ্য, নগর কর্তৃপক্ষ জানান, আগামী বছর থেকে বর্ষা মৌসুমে রাস্তা খননের অনুমতি দেয়া হবে না কোন প্রতিষ্ঠানকেই।

ফার্মগেট এলাকার রাজাবাজারের এ রাস্তাটি প্রায় ৬ মাস ধরে খুঁড়ছে বিভিন্ন সেবা সংস্থা। এ পথে যাতায়াতকারী লোকজন ও স্থানীয়দের দাবি-দীর্ঘদিন সংস্কার না করায় নানা সমস্যায় পড়েন তারা। মিরপুরের শেওড়াপাড়ার এ রাস্তাটিতে বেশ কয়েকটি ম্যানহোলের ঢাকনা নেই প্রায় বছরখানেক ধরে। রাস্তায় বাতি না থাকায় দিনের চেয়ে রাতে এখানে যানবাহন ও লোকজন চলাচলের ক্ষেত্রে বেশি সমস্যা হয়।

শুধু পাড়া মহল্লার রাস্তাঘাটই নয়, যথাযথভাবে সংস্কার না করায় মিরপুর থেকে কাওরান বাজার পর্যন্ত রাস্তাটিও বেশ ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। গাড়ি চালক ও যাত্রীরা বলছেন, মেট্রোরেল প্রকল্পের জন্য অসংখ্য স্থানে খননের পর, এ রাস্তায় অনেকগুলো অপ্রয়োজনীয় গতিরোধক তৈরি হয়েছে। যেগুলোতে কোনরকম নির্দেশক চিহ্ন না থাকায় প্রতিনিয়তই ঘটছে ছোটবড় দুর্ঘটনা।

নগরবিদদের মন্তব্য, জবাবদিহিতা না থাকায় পুরো শহরজুড়েই সড়কে এমন ঝুঁকিপূর্ণ অবস্থা তৈরি হচ্ছে বছরের পর বছর ধরে। ভবিষ্যতে বিষয়গুলোতে কঠোর নজরদারির আশ্বাস ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের।