মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সবচেয়ে বড় সামরিক বাজেট অনুমোদন জাপানের মন্ত্রিসভায়

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৫, ০৪:৪৬ পি. এম.

স্টাফ রিপোর্টার॥ দেশের ইতিহাসে সবচেয়ে বড় সামরিক বাজেট অনুমোদন করেছে দিয়েছে জাপানের মন্ত্রিসভা। বৃহস্পতিবার প্রায় ৪ হাজার ২০০ কোটি ডলার এ সামরিক বাজেট অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে সরকারের এ পদক্ষেপকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী সময়ে জাপানের সামরিক ভাবমর্যাদা উজ্জ্বল করার প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

প্রস্তাব হওয়া বাজেটের অর্থ আগামী এপ্রিল থেকে শুরু হতে যাওয়া জাপানের পরবর্তী অর্থ-বছরে ব্যয় করা হবে। অত্যাধুনিক মার্কিন গোয়েন্দা ড্রোন ও এফ-৩৫ জঙ্গিবিমান কিনতে এই বাজেটের একটি বড় অংশ ব্যয় হবে।

বৃহস্পতিবার আগামী অর্থ-বছরের জন্য মোট ৮০ হাজার কোটি ডলারের বাজেট প্রস্তাব করা হয়। এই বাজেট কার্যকর হওয়ার জন্য দেশটির পার্লামেন্টের অনুমোদন লাগবে। ২০১৬ সালের জন্য প্রস্তাবিত সামরিক বাজেট পাস হলে তা হবে এই খাতে সবচেয়ে বড় ব্যয়। চলতি অর্থ-বছরের চেয়ে এই ব্যয় দেড় শতাংশ বেশি। এ নিয়ে টানা চতুর্থ বছরের মতো সামরিক বাজেট বাড়াল পূর্ব এশিয়ার দেশটি।

প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে সরকার গত সেপ্টেম্বরে একটি বিতর্কিত নিরাপত্তা আইন পাস করে। ওই আইনে , গত ৭০ বছরের মধ্যে প্রথম জাপানি সেনারা দেশের বাইরে প্রথমবারের মতো যুদ্ধে যাওয়ার অনুমতি দিয়েছে।

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৫, ০৪:৪৬ পি. এম.

২৪/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: