মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রাশিয়াকে আশ্বস্ত করতে চান মোদি

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৫, ১১:৫৯ পি. এম.
  • এক হাজার কোটি ডলারের অস্ত্র কিনতে মস্কোয় ভারতের প্রধানমন্ত্রী

রাশিয়ার সঙ্গে সম্পর্ক ক্ষুণœ হয়নি ক্রেমলিনকে নতুন করে এ আশ্বাস দেয়ার লক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার মস্কো পৌঁছেছেন। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে মোদির শীর্ষ বৈঠকে প্রায় এক হাজার কোটি ডলারের প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয় এবং পরমাণু ও মহাকাশ সহযোগিতা চুক্তি সই হবে। খবর হিন্দু ও টাইমস অব ইন্ডিয়ার।

বিশ্লেষকরা বলছেন, এ সফরের বৃহত্তর লক্ষ্য হবে দু’দেশের সম্পর্ক এক বছরের মধ্যে চাপের মুখে পড়েছে এমন ধারণা দূর করা। কারণ এ সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হয় এবং রাশিয়া প্রথমবারের মতো পাকিস্তানের সঙ্গে বন্ধুত্ব গড়ার উদ্যোগ নেয়। সে লক্ষ্যে প্রধানমন্ত্রী মোদি কয়েকটি বড় অংশের প্রতিরক্ষা চুক্তি নিয়ে আলোচনা করবেন, যাতে রাশিয়া ভারতের শীর্ষ সামরিক রসদ সরবরাহকারী হিসেবে এর অবস্থান ফিরে পেতে পারে। যুক্তরাষ্ট্র্র কয়েক বছর ধরে সেই স্থানটি দখল করে রেখেছে। মোদি এক লিখিত সাক্ষাতকারে রুশ বার্তা সংস্থা ইতার তাসকে বলেন, যখন খুবই কম দেশই আমাদের সঙ্গে সহযোগিতা করতে ইচ্ছুক ছিল, তখন রাশিয়া ভারতকে প্রতিরক্ষা সরঞ্জাম ও আন্তর্জাতিক সহায়তা যুগিয়েছিল। তিনি বলেন, ভারতীয়রা তাদের প্রয়োজনের মুহূর্তে যে রুশ সহায়তা পেয়েছিল, তা তারা কখনও ভুলে যাবে না। ওই সফর সম্পর্কে এক ব্রিফিংয়ে ‘হিন্দু’র এক প্রশ্নের জবাবে মঙ্গলবার পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর ভারত যুক্তরাষ্ট্র বা কোন দেশের সঙ্গে স্থায়ীভাবেই ঘনিষ্ঠতর সম্পর্ক গড়ে তুলেছে এমন ধারণা প্রত্যাখ্যান করেন। রাশিয়ার সঙ্গে সম্পর্কের গভীরতা ও ব্যাপকতা এসব মাপকাঠিতে বিচার করা যাবে না বলে তিনি মন্তব্য করেন। ভারতের পাঁচটি বিমান বিধ্বংসী রুশ এস-৪০০ ট্রায়ামফ ক্ষেপণাস্ত্র ক্রয়ের ঘোষণাই হবে মোদির এ সফরকালের সবচেয়ে বড় ঘোষণা। এতে ব্যয় হবে প্রায় ৫০০-৬০০ কোটি মার্কিন ডলার। ভারত রাশিয়ার কাছ থেকে আরও চারটি উন্নতমানের তলোয়ার ক্লাস স্টেলথ ফ্রিগেট কেনার কথাও ঘোষণা করতে পারে। মোদি ইতার তাসকে বলেন, প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির ক্ষেত্রে আমাদের মেক ইন ইন্ডিয়া মিশনের নেতৃস্থানীয় অংশীদার হওয়ার সামর্থ্য রাশিয়ার রয়েছে। আমরা শীঘ্রই সেই লক্ষ্যে যাত্রা শুরু করতে যাচ্ছি।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ সম্প্রসারণের প্রশ্নে রাশিয়ার অবস্থান নিয়ে সম্প্রতি কিছু জল্পনা-কল্পনা চললেও ভারত সেই সদস্যপদ লাভের চেষ্টার প্রতি মস্কোর সমর্থনের প্রতিশ্রুতি নিয়ে সন্দেহ পোষণ করছে না বলে জানায়। প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বার্ষিক শীর্ষ বৈঠকের জন্য মোদির দু’দিনের রাশিয়া সফরের প্রাক্কালে ভারত সরকার বলেছে, দুটি দেশের অংশীদারি সময়ের পরীক্ষায় উত্তীর্ণ। এস জয়শঙ্কর বলেন, ভারতকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে দেখতে রাশিয়ার প্রতিশ্রুতি নিয়ে আমরা আদৌ পোষণ করি না।

তিনি বলেন, রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে সিরীয় ইস্যুর সমাধান করা যেতে পারে বলে ভারত ও রাশিয়া উভয়েই মনে করে। রুশ বিমান হামলা ইসলামিক স্টেটকে লক্ষ্য করে পরিচালিত হচ্ছে নাÑ এ কথা বিশ্বাস করার কোন কারণ নেই। ইউটিলিটি ও মেডিয়াম লিফট হেলিকপ্টার নিয়ে দুটি চুক্তি সই হবে বলে মনে করা হয়। এদের মধ্যে একটি হবে ভারতে এক বেসরকারী অংশীদারের উদ্যোগে ২০০টি কামভ ইউটিলিটি হেলিকপ্টার তৈরির চুক্তি এবং অন্যটি ভারতীয় বিমানবাহিনীর জন্য আরও ৪৮টি মিডিয়াম লিফট হেলিকপ্টার কেনার চুক্তি। ভারতে সুখোই জঙ্গীবিমানের খুচরা যন্ত্রাংশ তৈরির জন্য যৌথ উদ্যোগ গ্রহণে সুখোই কর্তৃপক্ষের সঙ্গে টাটার বড় বড় প্রতিরক্ষা খাতের প্রধান নির্বাহী কর্মকর্তারা বৃহস্পতিবার মস্কোতে ব্যবসায়ীদের শীর্ষ সম্মেলনে মোদির সঙ্গে থাকবেন। ওআরএফের বিশ্লেষক নন্দন উন্নিকৃষ্ণণ হিন্দুকে বলেন, এ বছর ভারত রাশিয়া শীর্ষ সম্মেলনে দুটি দেশের সামরিক অংশীদারিত্বে বেসরকারী খাতকে অন্তর্ভুক্ত করার বিষয়ে কথা হবে।

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৫, ১১:৫৯ পি. এম.

২৪/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: