১৭ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

স্বস্তিতে কোচ লুইস ভ্যান গাল!


স্পোর্টস রিপোর্টার ॥ কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের অভিজ্ঞ কোচ লুইস ভ্যান গাল। কেননা ওল্ডট্র্যাফোর্ডের ক্লাবটির সঙ্গে চুক্তির বিষয় সমঝোতা হয়নি চেলসি থেকে বরখাস্ত হওয়া জোশে মরিনহোর। তবে এখনই নিশ্চিত করে ভ্যান গালের ভবিষ্যত বলা যাচ্ছে না। কেননা ব্যর্থতার বৃত্ত থেকে কোনভাবেই বেরিয়ে আসতে পারছে না রেড ডেভিলরা। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ থেকে আগেই বাদ পড়া ইউনাইটেড ছিটকে পড়েছে প্রিমিয়ার লীগের শীর্ষ চার থেকেও। যে কারণেই গুঞ্জন ভেসে বেড়াচ্ছিল ভ্যান গালের চাকরি হারানোর খবর নিয়ে।

তবে সব ধরনের গুঞ্জন উড়িয়ে দিলেন জোশে মরিনহোর প্রতিনিধি জর্জ মেন্ডিস। মঙ্গলবার তিনি জানিয়ে দিলেন, ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে স্পেশাল ওয়ানের কোন ধরনের চুক্তি হয়নি। এ বিষয়ে এক সাক্ষাতকারে মরিনহোর প্রতিনিধি মেন্ডিস বলেন, ‘এমন কোন কিছুই হয়নি।’ এ সময় তিনি আরও বলেন, ‘ভবিষ্যতে কি হতে পারে সে বিষয়ে আমরা নিশ্চিত কিছুই জানি না। কিন্তু এই মুহূর্তে কোন চুক্তিই হয়নি।’ মরিনহো বরখাস্ত হওয়ার পরই বলে দেন তিনি বিশ্রাম নেবেন না তিনি। তার প্রমাণও মিলেছে সঙ্গে সঙ্গে। চেলসি থেকে সাবেক হয়ে যাওয়া এই কোচকে দেখা গেল ফুটবল স্টেডিয়ামে। শনিবার ব্রাইটন ও মিডলবরোর চ্যাম্পিয়নশিপ ম্যাচ দেখতে হাজির হয়েছিলেন তিনি! গত বৃহস্পতিবারই চেলসি মালিক রোমান আব্রামোভিচ বরখাস্ত করেন মরিনহোকে। এরপর থেকেই শুরু হয় নানা জল্পনা-কল্পনা। তবে মঙ্গলবার ইউনাইটেডে তার না যাওয়ার বিষয়টি নিশ্চিত করে দিলেন প্রতিনিধি।

পেপ গার্ডিওলার প্রশংসায় মেতেছেন ব্রাজিলিয়ান তারকা রোনাল্ডিনহো। বিশ্বের যে কোন স্থানে কোচের দায়িত্ব পালন করার মতো পেপের দক্ষতা রয়েছে বলে মন্তব্য করেছেন বার্সিলোনার সাবেক এই তারকা ফুটবলার। বেয়ার্ন মিউনিখে দায়িত্ব শেষ করে গার্ডিওলার ইংল্যান্ডে পাড়ি জমানোর খবর প্রচার হওয়ার পর এ মন্তব্য করেন তিনি। কয়েকদিন আগে বেয়ার্ন ঘোষণা করেছে যে গার্ডিওয়ালা বুন্দেসলিগা চ্যাম্পিয়নদের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াতে সম্মত হননি। তিনি ম্যানচেস্টার সিটিকেই বেছে নিয়েছেন। কাতালান এই কোচকে পরবর্তী মৌসুমে পাওয়ার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়েছে সিটির প্রতিবেশী ইউনাইটেডও। স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনার হয়ে তিনটি লীগ শিরোপা, দুটি কোপা দেল’ রে এবং দুটি চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের পর গার্ডিওলা জার্মানিতে গিয়ে বেয়ার্নকে উপহার দেন পরপর দুটি লীগ শিরোপা। বর্তমানে এ্যালিয়াঞ্জ এ্যারিনার জন্য ইউরোপীয় শিরোপা জয়ের অপেক্ষায় আছেন তিনি। ৪৪ বছর বয়সী এই তারকা কোচের পরবর্তী ঠিকানা প্রসঙ্গে রোনাল্ডিনহো বলেন, ‘গার্ডিওয়ালা অসাধারণ এক কোচ, যিনি বিশ্বের যে কোন দলকে নিয়ন্ত্রণ করতে সক্ষম। তিনি খেলোয়াড়দের সঙ্গে ভাল বন্ধুত্ব গড়ে তোলার মাধ্যমে বিশ্বের যে কোন দলকেই প্রশিক্ষণ দেয়ায় পারদর্শী।’

ইংলিশ প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়ন চেলসি। কিন্তু এবার তারা নিষ্প্রভ। এবার শীর্ষে আছে লিচেস্টার সিটি। তাদের পরই অবস্থান আর্সেনালের। যারা এবার দুর্দান্ত ফর্মে। কিন্তু হ্যামস্ট্রিং ইনজুরির কারণে বড়দিন ও নতুন বছরের পুরো ছুটিতেই বিশ্রামে থাকতে হচ্ছে গানারদের চিলিয়ান তারকা ফরোয়ার্ড এ্যালেক্সিস সানচেজকে। এ বিষয়টি নিশ্চিত করেছেন ক্লাবটির অভিজ্ঞ কোচ আর্সেন ওয়েঙ্গার। শেষ ম্যাচে ঘরের মাঠ এ্যামিরেটস স্টেডিয়ামে ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে হারানোর পর সাংবাদিকদের কাছে এই তথ্য দিয়েছেন ওয়েঙ্গার। তিনি বলেন জানুয়ারির ১০ তারিখে সানচেজের ফেরার সম্ভাবনা রয়েছে। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে তিন ম্যাচে সাইডলাইনে থাকার পর সিটির বিপক্ষে সানচেজের ফেরার সম্ভাবনা ছিল। কিন্তু অনুশীলনে শতভাগ ফিট না থাকায় তাকে নিয়ে কোন ঝুঁকি নিতে চাননি ওয়েঙ্গার। এখনও তিনি সামান্য ব্যথা অনুভব করছেন। সিটিজেনদের বিপক্ষে জয়ী হয়ে আর্সেনাল প্রিমিয়ার লীগ টেবিলের শীর্ষে তাকা লিচেস্টার সিটির থেকে দুই পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। আর্সেনালের থেকে চার পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে ম্যানচেস্টার সিটি।