২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

চীনে ভূমিধসের ৭২ ঘণ্টা পর একজন জীবিত উদ্ধার


চীনের দক্ষিণাঞ্চলে ভয়াবহ ভূমিধসের প্রায় ৩ দিন পর বুধবার ধ্বংসস্তূপের ভেতরে জীবিত সন্ধান পাওয়া দুইজনের একজন মারা গেছে। গুরুতর আহত অপর একজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। গুয়াংডং প্রদেশের শেনঝেন শিল্পাঞ্চলে ভয়াবহ ওই ঘটনায় ৩০টির বেশি ভবন ধসে পড়ে। খবর এএফপির।

গুয়াংডং প্রদেশের দমকল বিভাগে জানিয়েছে, প্রায় ৭২ ঘণ্টা পর জীবিত সন্ধান পাওয়া দুইজনের একজন স্থানীয় সময় বুধবার সকাল সাড়ে ৯টার দিকে মারা যায়। এর আগে বলা হয়েছিল, গুরুতর আহত ওই ব্যক্তিকে উদ্ধারে দমকলকর্মীরা চেষ্টা চালিয়ে যাচ্ছে। জীবিত উদ্ধাকৃত ওই ব্যক্তির নাম তিয়ান জেমিং। ১৯ বছর বয়সী এ তরুণ দক্ষিণাঞ্চলীয় নগরী চোংকিংয়ের বাসিন্দা। তাকে বুধবার ভোরে উদ্ধার করা হয়। তিয়ানকে গুয়াংমিং নিউ ডিস্ট্রিক্ট সেন্ট্রাল হসপিটালে পাঠানো হয়েছে। তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। এদিকে ধ্বংসস্তূপ থেকে মঙ্গলবার প্রথম একজনের মরদেহ উদ্ধার করা হয়। নির্মাণ কাজের জন্য গত দু’বছর ধরে মাটি খুঁড়ে জমিয়ে রাখা হচ্ছিল। বৃষ্টির কারণে রবিবার সকালে ১০০ মিটার উঁচু সেই মাটির পাহাড় ধসে পড়লে তিন লাখ ৮০ হাজার বর্গমিটার এলাকা ১০ মিটার কাদামাটিতে তলিয়ে যায়।

রামাদির রাস্তায় ইরাকী বাহিনীর সঙ্গে আইএসের তুমুল লড়াই

ইরাকের রামাদি শহরের কেন্দ্রস্থল থেকে ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধাদের হটিয়ে দেয়ার লড়াই বুধবার দ্বিতীয় দিনে গড়িয়েছে। ইরাকের বিশেষ বাহিনীর সেনারা রামাদি শহরের পথে পথে জঙ্গীদের সঙ্গে তীব্র যুদ্ধে জড়িয়ে পড়েছে। সরকারী বাহিনীর হাতে শুক্রবার সন্ধ্যার মধ্যেই শহরটির নিয়ন্ত্রণ চলে আসবে বলে আশাবাদী ইরাকী কর্মকর্তারা। তবে আইএসের বিরুদ্ধে অভিযানরত যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট বাহিনীর মুখপাত্রের ধারণা, সামনে আরও কঠিন লড়াই অপেক্ষা করছে। ইরাকী বাহিনী রামাদির প্রধান সরকারী কমপ্লেক্সের দিকে এগিয়ে যাওয়ার পথে আত্মঘাতী বোমা হামলা ও লক্ষ্যভেদীদের নিশানার মুখে পড়ছে। মে মাসে আইএস যোদ্ধারা রামাদি দখল করে নেয়। ইরাকী বাহিনীর জন্য এটি একটি বিব্রতকর পরাজয় ছিল।-বিবিসি