১৩ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আজ বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান


স্পোর্টস রিপোর্টার ॥ এক যুগ আগে সর্বশেষ ও একমাত্র সাফল্য বাংলাদেশের। সেই ২০০৩ সালের পর আর সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ট্রফি ছুঁয়ে দেখা হয়নি লাল-সবুজের এই দেশের। এবার দীর্ঘ ১২ বছরের খরা ঘোচাতে বদ্ধপরিকর মামুনুল ইসলামের দল।

এ লক্ষ্যে ‘দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ’ খ্যাত সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে আজ মিশন শুরু করছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ‘বি’ গ্রুপের ম্যাচে বেঙ্গল টাইগারদের প্রতিপক্ষ আসরের বর্তমান চ্যাম্পিয়ন আফগানিস্তান। ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরলের ত্রিভানদ্রাম ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

দক্ষিণ এশীয় অঞ্চলের সেরা ফুটবল আসর হচ্ছে এই সাফ চ্যাম্পিয়নশিপ। কিন্তু মর্যাদার আসরে বাংলাদেশের সাফল্য তেমন উল্লেখ করার মতো নয়। ২০০৩ সালে একমাত্র শিরোপা জয়ী দলটি গত আসরে বিদায় নিয়েছিল গ্রুপ পর্ব থেকে। তবে এবার বাংলাদেশ সর্বোচ্চ সাফল্যের স্বপ্ন নিয়েই ভারতে উড়াল দিয়েছে। দলের কোচ মারুফুল হক ও অধিনায়ক মামুনুল ইসলাম দু’জনই শিরোপা জয়ের প্রত্যয়ের কথা জানিয়েছেন।

বুধবার মাঠে গড়িয়েছে সাফ চ্যাম্পিয়নশিপের ১১তম আসর। অন্য বারের মতো এবারও আসরে ফেবারিট স্বাগতিক ভারত। দেশটি সর্বোচ্চ ছয়বার শিরোপা জয় করেছে আগের দশবারের মধ্যে। এবারের আসরে ‘বি’ গ্রুপে আফগানিস্তান ছাড়াও বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ ও ভুটান। পাকিস্তান নাম প্রত্যাহার করে নেয়ায় ‘এ’ গ্রুপ গড়ে উঠেছে ভারত, নেপাল ও শ্রীলঙ্কাকে নিয়ে। আজ আফগান ম্যাচের পর বাংলাদেশ খেলবে ২৬ ডিসেম্বর মালদ্বীপ ও ২৮ ডিসেম্বর ভুটানের বিপক্ষে। গ্রুপ চ্যাম্পিয়ন বা রানার্সআপ হলে সেমিফাইনাল খেলতে হবে ৩১ ডিসেম্বর। আর ফাইনালের টিকেট পেলে শিরোপানির্ধারণী ম্যাচ খেলার সুযোগ হবে ৩ জানুয়ারি।

বাংলাদেশ কোচ মারুফুল হক এবার সাফল্যের বিষয়ে আশাবাদী। ফ্যাবিও লোপেজকে বরখাস্ত করার পর স্বদেশী এ কোচকে দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশ (বাফুফে)। দায়িত্ব নেয়ার পর সাফ চ্যাম্পিয়নশিপই তার প্রথম ‘এ্যাসাইনমেন্ট’। আজকের প্রতিপক্ষ আফগানিস্তান সম্পর্কে বাংলাদেশ কোচ বলেন, ‘আফগানিস্তান নিঃসন্দেহে ভাল দল। তারাই বর্তমান চ্যাম্পিয়ন। আমরা তাদের শক্তি-দুর্বলতা সব কিছুই বিশ্লেষণ করেছি। তবে আমরা প্রথম ম্যাচ জিততে চাই।’ মালদ্বীপকেও হারানোর প্রত্যাশা মারুফুলের, ‘আমি মালদ্বীপের খেলা দেখেছি। তাদের দলে বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড় আছে। তবে নিজেদের সেরাটা দিতে পারলে আমাদের পক্ষে তাদের হারানো সম্ভব।’

বাংলাদেশ অধিনায়ক মামুনুল ইসলাম শিরোপা ছাড়া কিছুই ভাবছেন না। তিনি টুর্নামেন্টটিকে স্মরণীয় করে রাখতে নিজেদের সেরাটা দেবেন বলে জানিয়েছেন। মামুনুল বলেন, ‘আমাদের লক্ষ্য শিরোপা জয়। আমরা এবারের সাফ চ্যাম্পিয়নশিপকে স্মরণীয় করে রাখতে চাই।’ সাফের একমাত্র প্রস্তুতি ম্যাচে নেপালকে ১-০ গোলে হারিয়ে আত্মবিশ্বাসও বাড়িয়ে নিয়েছে বাংলাদেশ। এখন মূল লড়াইয়ে বাজিমাত করার পালা।

সম্পর্কিত:
পাতা থেকে: