মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ

‘সিরিয়ায় রুশ বোমা হামলা যুদ্ধাপরাধের সামিল’

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৫, ০৯:২৯ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ সিরিয়ায় রাশিয়ার বিমান হামলায় যে বিপুল সংখ্যক বেসামরিক নাগরিক নিহত হয়েছে তাতে এ হামলা যুদ্ধাপরাধেরই সামিল। নতুন এক প্রতিবেদনে একথা বলেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

রাশিয়ার বিমান হামলায় মানবিক আইন লঙ্ঘনের প্রমাণ তুলে ধরে বুধবার এ প্রতিবেদন প্রকাশ করে অ্যামনেস্টি।

এতে বলা হয়, “রাশিয়ার বিমান হামলায় সিরিয়ায় শত শত বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আবাসিক এলাকাগুলো ব্যাপকভাবে ধ্বংস হয়েছে। বাড়িঘর, মসজিদ, ব্যস্ত বাজার এমনকি চিকিৎসাকেন্দ্রগুলোতে যে সব হামলা হয়েছে তা আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘনেরই সুষ্পষ্ট প্রমাণ।”

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে গত ৩০ সেপ্টেম্বর থেকে দেশটিতে বিমান হামলা শুরু করে রাশিয়া। ইসলামিক স্টেট (আইএস) ও অন্যান্য জঙ্গি গ্রুপগুলোতে ধ্বংস করার লক্ষ্য নিয়ে রাশিয়া এ অভিযান শুরু করে।

এ অভিযানে বেসামরিক কোনো লক্ষ্যবস্তুতে হামলা চালানোর কথা রাশিয়া বরাবরই অস্বীকার করে আসছে। আবাসিক এলাকায় বোমা হামলা সতর্কতার সঙ্গেই এড়িয়ে চলছে বলে রাশিয়া দাবি করেছে।

অ্যামনেস্টির অভিযোগের ব্যাপারে জিজ্ঞেস করা হলে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয় তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, কোনো প্রতিক্রিয়া জানানোর আগে তাদেরকে আগে প্রতিবেদনটি খতিয়ে দেখতে হবে।

সিরিয়া পরিস্থিতি পর্যবেক্ষকদের দেওয়া তথ্যের ভিত্তিতে নতুন প্রতিবেদনে রাশিয়ার হামলা নিয়ে অভিযোগ করে অ্যামনেস্টি বলছে, এবছর সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত রাশিয়ার বিমান হামলায় অন্তত ২০০ বেসামরিক নাগরিক এবং প্রায় ডজনখানেক যোদ্ধা নিহত হয়েছে।

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৫, ০৯:২৯ পি. এম.

২৩/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: