১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

এবার ‘অ্যাকশন’


অনলাইন রিপোর্টার ॥ পৌর নির্বাচনে বিধি ভঙ্গ ঠেকাতে ‘অসহায়’ নির্বাচন কমিশন এবার সরাসরি ‘অ্যাকশন’ দেখানোর হুঁশিয়ারি দিয়েছে।

নির্বাচন কমিশনার মোঃ শাহনেওয়াজ বলেছেন, সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের আচরণবিধি ভঙ্গের জন্যে আর কোনো চিঠি দিয়ে সতর্কতার সময় নেই। এখন সরাসরি ‘এ্যাকশন’ নেওয়া হবে।

ভোটের এক সপ্তাহ আগে বুধবার শেরেবাংলা নগরে ইসি সচিবালয়ে নিজের কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নে একথা বলেন তিনি।

ক্ষমতাসীন দলের প্রার্থীদের আচরণবিধি ভঙ্গে ইসির ভূমিকা নিয়ে বিএনপির সমালোচনা এবং ইসিকে ‘মেরুদণ্ডহীন’ আখ্যায়িত করে জাতীয় পার্টি চেয়ারম্যান এইচ এম এরশাদের বক্তব্যের পরদিনই এই হুঁশিয়ারি এল।

৩০ ডিসেম্বরের এই নির্বাচনে মন্ত্রী ও ক্ষমতাসীন দলের এমপিদের বিধি ভঙ্গের বেশ কয়েকটি ঘটনা গণমাধ্যমে এলেও ইসি শো-কজ নোটিস দেওয়া ছাড়া আর কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

এমপিদের বিধি ভঙ্গে সতর্ক করে চিঠি দেওয়া হচ্ছে কি না- জানতে চাইলে শাহওনেওয়াজ বলেন, এখন আর চিঠির বিষয় নয়, অ্যাকশনের বিষয়। এখন যে সময় রয়েছে চিঠি-চুঠির বিষয় থাকবে না; এখন সরাসরি রিটার্নিং অফিসারকে বলেছি, ম্যাজিস্ট্রেটের মাধ্যমে তারা সরাসরি অ্যাকশন নেবে।

আচরণবিধি ভঙ্গের ব্যাপক অভিযোগ উঠলেও এই নির্বাচন কমিশনার বলছেন, দু-একটি ‘বিচ্ছিন্ন ঘটনা’ ঘটেছে। নির্বাচনের পারিপার্শ্বিক অবস্থা আমাদের বিপক্ষে চলে গেছে, একথা মোটেও সত্য নয়। এখনও আমাদের কাছে যে রিপোর্ট আছে-দুয়েকটা বিচ্ছিন্ন ঘটনা ঘটছে; ব্যবস্থা নেওয়া হচ্ছে। এসব বিষয় আমাদের দৃষ্টিগোচরে আসছে। সঙ্গে সঙ্গে রিটার্নিং অফিসারকে নির্দেশও দিচ্ছি।

রিটার্নিং কর্মকর্তারা সঠিকভাবে দায়িত্ব পালন করেছে কি না, তার খোঁজ-খবরও নেওয়া হচ্ছে বলে জানান তিনি। গুরুত্বপূর্ণ ব্যক্তিদেরও শো-কজ করার ব্যবস্থা করছি। আচরণবিধি ভঙ্গ করলে যত বড় লোকই হোক, ক্ষমতাশালীই হোক তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এমপিদের বিধি ভঙ্গে কোনো ছাড় না দেওয়ার ঘোষণাও দেন তিনি।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: