২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

খালেদাকে জাতির কাছে ‘ক্ষমা’ চাইতে হবে: সুরঞ্জিত


অনলাইন রিপোর্টার ॥ মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিএনপিনেত্রীর সংশয়কে ‘দূরভিসন্ধিমূলক’ আখ্যায়িত করে জাতির কাছে ক্ষমা চাওয়ার আহবান জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।

বুধবার ঢাকার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে এক আলোচনা সভায় সুরঞ্জিত বলেন, ঐতিহাসিক, জাতীয় ও আন্তর্জাতিকভাবে মীমাংসিত একটি বিষয়কে ‘বিতর্কিত করার উদ্দেশ্যে’ই খালেদা ‘সুচিন্তিত ও পরিকল্পিতভাবে’ শহীদের সংখ্যা নিয়ে এ ধরনের মন্তব্য করেছেন।

কোথায় গবেষণা করে তিনি এটা পেয়েছেন? পাকিস্তান যেটা বহু বছর ধরে উচ্চারণ করে আসছে, এই বক্তব্যে তাই প্রতিধ্বনিত হয়েছে।

আওয়ামী লীগ নেতা আব্দুর রাজ্জাকের চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু একাডেমি এই আলোচনা সভার আয়োজন করে।

সভায় খালেদাকে তার দেওয়া ‘বিভ্রান্তিকর’ বক্তব্যের সমর্থনে ‘যুক্তি হাজির করতে’ বলেন সুরঞ্জিত। না পারলে জাতির কাছে ক্ষমা চেয়ে তাকে বক্তব্য তুলে নিতে হবে। ব্যতিক্রম হলে নতুন প্রজন্মের মধ্যে বিস্ফোরণ হবে। আরেকটি মুক্তিযুদ্ধের ডাক আসবে।

এ ধরনের বক্তব্য দিয়ে খালেদা জিয়া নিজের পরিচয় তুলে ধরেছেন মন্তব্য বলে করে মুক্তিযুদ্ধে শহীদের স্বীকৃত সংখ্যাকে আইন করে সংরক্ষণ করতে সরকারের প্রতি আহবান জানান আইন ও বিচার বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির এ সভাপতি। এ আইন ইতিহাসের গবেষণা নয়, নিজেদের প্রয়োজনেই করতে হবে। তাহলে আর বিভ্রান্তি ছড়ানোর সুযোগ থাকবে না। না হলে কবে বেগম খালেদা জিয়া বলে বসবেন- বাংলাদেশে মুক্তিযুদ্ধই হয়নি।

বিএনপিনেত্রীর সমালোচনা করে সুরঞ্জিত বলেন, আপনি তো জানজুয়াদের সাথে ছিলেন। মুক্তিযুদ্ধের সময় রিফিউজি ক্যাম্পে কত লোক মারা গেছে- এর খবর আপনি কোথায় পাবেন? আপনি মুক্তিযুদ্ধে হাত দিয়েন না। আপনি রাজাকারদের মহারানী। তাদের সংখ্যার কথা বলুন।

ডাক্তার এনামুল হক সেলিমের সভাপতিত্বে অন্যদের মধ্যে মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি ফয়েজ উদ্দিন মিয়া, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সালাহ উদ্দিন বাদল এ আলোচনা সভায় বক্তব্য দেন।

সম্পর্কিত:
পাতা থেকে: