মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

টাঙ্গাইলে ইটভাঁটিতে পুড়ছে বৃক্ষ ॥ দেখার কেউ নেই

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৫

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ২২ ডিসেম্বর ॥ আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কালিহাতী উপজেলার বিভিন্ন ইটভাঁটিতে দেদার বৃক্ষ পুড়ছে। এতে একদিকে যেমন মানুষের বন্ধু বৃক্ষ নিধন হচ্ছে, তেমনি ভারসাম্যহীন হয়ে পড়ছে গোটা পরিবেশ। অথচ এদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন নজর নেই।

প্রতি বছর এই সময়ে বিভিন্ন ইটভাঁটিতে ইট তৈরির কাজ শুরু হয়। আর অধিকাংশ ভাঁটিতে ইট তৈরির জন্য কয়লার পরির্বতে পোড়ানো হয় বৃক্ষ। ভাঁটিতে কিছু কয়লার স্তূপ থাকলেও তা রাখা হয় মূলত লোক দেখানোর জন্য। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন নজরদারি না থাকায় ইটভাঁটির মালিক-কর্মচারীরা বৃক্ষ ধ্বংসের প্রতিযোগিতায় নামে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। কালিহাতী উপজেলার নারান্দিয়া ইউনিয়নের কাছিনা বানাঘাট এলাকার স্বর্ণা ইটভাঁটিতে গিয়ে দেখা যায়, সেখানে বৃক্ষ কেটে লাকড়ি তৈরি করে থরে থরে সাজিয়ে রাখা হয়েছে। সেখান থেকে লাকড়ি নিয়ে শ্রমিকরা ইটখোলায় নামিয়ে দিচ্ছে।

এই ইটভাঁটির মালিক শহীদুল ইসলাম বললেন, জানি গাছ পোড়ানো ঠিক না। কিন্তু কী করব, শুরুর দিকে কয়লা পাওয়া যায় না তাই লাকড়ি লাগে।

এ বিষয়ে কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু নাছার উদ্দিন বলেন, ইটভাঁটিতে কোনভাবেই গাছ পোড়ানো যাবে না। কেউ গাছ পোড়ালে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৫

২৩/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: