২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় ব্রি.জে. (অব) ইসমাইলের সাক্ষ্য গ্রহণ


কোর্ট রিপোর্টার ॥ ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় ২০৪ নম্বর সাক্ষী হিসেবে ব্রিগেডিয়ার জেনারেল (অব) ইসমাইল স্মারক চৌধুরীর সাক্ষ্য গ্রহণ করেছে ট্রাইব্যুনাল। মঙ্গলবার ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারক শাহেদ নূর উদ্দিন আগামী ৩ ও ৪ জানুয়ারি পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেছেন।

ব্রি. জে. (অব) ইসমাইল স্মারক চৌধুরী ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার সময় সেনাবাহিনীর একটি ব্রিগেডের কমান্ডার ছিলেন। গ্রেনেড হামলার ঘটনার পর অবিস্ফোরিত ৪টি গ্রেনেন্ড ধ্বংস করার জন্য তিনি নিজ ব্রিগেডের কয়েক সেনা অফিসারকে দায়িত্ব দিয়েছিলেন। ওই সম্পর্কেই তিনি সাক্ষ্য দিয়েছেন। মামলায় সরকারী পক্ষের প্রধান আইনজীবী সৈয়দ রেজাউর রহমান।

মঙ্গলবার সাক্ষ্যগ্রহণকালে মামলার আসামি খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি মোঃ আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলার তিন তদন্ত কর্মকর্তা সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ ও সাবেক ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম জামিনে থেকে ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন। এ ছাড়া সাবেক স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু ও হুজি নেতা মুফতি আব্দুল হান্নানসহ আটক আসামিদের কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় ২৪ জনের নির্মম মৃত্যু হয়। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেদিন অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও তিনি শ্রবণশক্তি হারান।

সম্পর্কিত:
পাতা থেকে: