মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

দৃক গ্যালারিতে ছবি ও তুলিতে বাংলাদেশ

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৫
দৃক গ্যালারিতে ছবি ও তুলিতে বাংলাদেশ
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ধানম-ির দৃক গ্যালারিতে শুরু হলো ‘ছবি ও তুলিতে বাংলাদেশ’ শীর্ষক প্রদর্শনী। আয়োজক মির্জাপুর এক্স-কেডেট এ্যাসোসিয়েশন। সপ্তাহব্যাপী প্রদর্শনীতে ষড়ঋতুর বাংলাদেশের রূপময়তার সঙ্গে নানা শ্রেণী-পেশার মানুষের যাপিত জীবন, নারীর অগ্রযাত্রা, নদীমাতৃক বাংলাদেশের গতিপথ ও পারিপার্শ্বিকতা রঙ তুলি এবং আলোকচিত্রের মাধ্যমে উপস্থাপন করেছেন শিল্পীরা। চিত্রকর্ম সৃজন ও আলোকচিত্র ধারণÑদুটোই করেছেন আয়োজক সংগঠনের শিল্পীরা।

মঙ্গলবার বিকেলে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি সুলতান উদ্দীন ইকবাল।

শাহরিয়ারের আঁকা হিউম্যানিটি নামের চিত্রকর্মটি বিশেষভাবে নজর কাড়ে দর্শনার্থীদের। জাগিয়ে তোলে অমানবিকতার ভেতরে গড়িয়ে চলা মানবিক বোধ। ছবির চার পাশে দৃশ্যমান কাঁটাতার এবং তার দুই পাশে মানুষের সারি। এক পাশ থেকে একটি শিশুকে কাঁটাতার ভেদ করে পার করা হচ্ছে অন্য পাশে।

আমরাও পারি শিরোনামের আলোকচিত্রে দেখা যায়, একদল তরুণী দৌড়াচ্ছে সামনের দিকে। প্রতীকীভাবে উপস্থাপিত হয়েছে নারীর অগ্রযাত্রা।

প্রদর্শনীতে ঠাঁই পেয়েছে ৪৬টি আঁকা চিত্রকর্ম ও ৫৬টি আলোকচিত্র। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনী। চলবে ২৮ ডিসেম্বর পর্যন্ত।

জাতীয় শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসব ॥ ঐতিহ্যবাহী শিশু-কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আয়োজন করেছে ‘জাতীয় শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসব ২০১৫’। কাল বৃহস্পতিবার বিকেল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি কেন্দ্র মিলনায়তনে তিন দিনব্যাপী উৎসবের উদ্বোধন করবেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। প্রধান অতিথি থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

মঙ্গলবার সকালে একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির চেয়ারপার্সন অধ্যাপিকা পান্না কায়সার, সাধারণ সম্পাদক আবুল ফারাহ পলাশ, সভাপতিম-লীর সদস্য অধ্যাপক ড. নিরঞ্জন অধিকারী, পলি খালেদ ও প্রবীর সাহা।

উৎসবের শেষ দিন শনিবার বিকেলে প্রধান অতিথি হিসেবে পুরস্কার প্রদান করবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এতে বিশেষ অতিথি থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। সভাপতিত্ব করবেন আয়োজক সংগঠনের চেয়ারপার্সন অধ্যাপিকা পান্না কায়সার। উৎসবের তিনদিন সন্ধ্যা ৬টা থেকে সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবে খেলাঘরের শিশু-কিশোররা।

গণগ্রন্থাগারে মঞ্চস্থ মুক্তবাক প্রযোজনা বোধভাষ্য ॥ আবৃত্তি সংগঠন মুক্তবাক মঞ্চে নিয়ে এলো বোধভাষ্য শীর্ষক নতুন আবৃত্তি প্রযোজনা। মঙ্গলবার সন্ধ্যায় সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে মঞ্চস্থ হয় প্রযোজনাটি। কবি সুবোধ সরকারের সমাজচেতনামূলক কবিতা নিয়ে নির্মিত প্রযোজনাটির গ্রন্থনা ও নির্দেশনা দিয়েছেন আবৃত্তিশিল্পী ইকবাল খোরশেদ।

মযহারুল ইসলাম কবিতা পুরস্কার ঘোষণা ॥ বাংলা একাডেমি প্রবর্তিত মযহারুল ইসলাম কবিতা পুরস্কার ২০১৫-এ ভূষিত হয়েছেন ষাটের দশকের বিশিষ্ট কবি মোহাম্মদ রফিক। কবিতায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁকে এই পুরস্কারে ভূষিত করা হয়েছে। পুরস্কারের অর্থমূল্য এক লাখ টাকা।

জন্মদিনে আলতাফ মাহমুদ স্মরণ ॥ আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি গানের অমর সুরস্রষ্টা আলতাফ মাহমুদের জন্মদিন আজ বুধবার। আজ বিকেলে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে একটি গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানের মাধ্যমে স্মরণ করা হবে এই সুরস্রষ্টাকে।

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৫

২৩/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: