১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রোহিঙ্গাদের সমস্যার দীর্ঘস্থায়ী সমাধানে সাহায্য করবে যুক্তরাষ্ট্র ॥ বার্নিকাট


কূটনৈতিক রিপোর্টার ॥ রোহিঙ্গা নাগরিকদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। এ ছাড়া রোহিঙ্গা সমস্যার দীর্ঘস্থায়ী সমাধানে মার্কিন যুক্তরাষ্ট্র সহযোগিতা করবে বলেও তিনি জানান। মার্শা বার্নিকাট দুই দিনব্যাপী কক্সবাজার জেলা সফরের পর এসব কথা বলেন। মঙ্গলবার ঢাকার মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে বলা হয় জেলা ও স্থানীয় পর্যায়ের কর্মকর্তা, অনিবন্ধিত ও নিবন্ধিত রোহিঙ্গা এবং মানবিক সহায়তা প্রদানকারী স্থানীয় সংস্থাগুলোর সঙ্গে সাক্ষাত করতে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট কক্সবাজার সফর করেন। তিনি সেখানে ইউএসএআইডির অর্থায়নে পরিচালিত দুটি প্রকল্প পরিদর্শন করেন।

রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট উল্লেখ করেন, কয়েক দশক ধরেই বাংলাদেশ হাজার হাজার রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। এই অরক্ষিত জনগোষ্ঠীকে সাহায্যের জন্য বাংলাদেশ যা করেছে তার জন্য তিনি বাংলাদেশের প্রশংসা করেন। তিনি বাংলাদেশ, মিয়ানমার ও এই অঞ্চলের দেশগুলোকে সাহায্য করতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন, যেন এই দেশগুলো রোহিঙ্গা সমস্যার দীর্ঘস্থায়ী সমাধান করতে পারে। এ ছাড়া রোহিঙ্গা শরণার্থী, আশ্রয় প্রার্থীদের সাহায্য ও সুরক্ষা প্রদানের আশ্বাস দেন তিনি।

কক্সবাজার সফরকালে ইউএসএআইডির অর্থায়নে পরিচালিত প্রকল্প পরিদর্শন করেন। প্রকল্প দুটির একটি বাংলাদেশ সরকারের মানবপাচার রোধে জাতীয় কর্মপরিকল্পনা, যেটি জনসচেতনতা তৈরির লক্ষে কর্মসূচী, বিদেশে যাওয়ার আগে অভিবাসীদের সহায়তা, পুলিশ প্রশিক্ষণ, ভুক্তভোগীদের আশ্রয় এবং সহায়তা প্রদান করে থাকে। অন্য যে প্রকল্পটি রাষ্ট্রদূত পরিদর্শন করেন সেটি প্রধানমন্ত্রীর এক্সেস টু ইনফর্মেশন প্রোগ্রাম। এই কর্মসূচীর লক্ষ্য আধুনিক প্রযুক্তির সহজলভ্যতার মাধ্যমে স্বচ্ছতা বৃদ্ধি, সুশাসন ও সরকারী সেবার মানবৃদ্ধি এবং বাংলাদেশের সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের সরকারী সবা পাবার ক্ষেত্রে সময়, খরচ এবং অসুবিধা দূর করা।

২০১৩ অর্থবছর থেকে, মিয়ানমার ও এই অঞ্চলের রোহিঙ্গাসহ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ব্যক্তি, শরণার্থী ও আশ্রয় প্রার্থীদের মানবিক সহায়তার জন্য যুক্তরাষ্ট্র প্রায় ১৫২ মিলিয়ন ডলার প্রদান করেছে। এই তহবিল বিভিন্ন মানবিক সংস্থা এবং বেসরকারী সংস্থা যারা অন্যান্য সেবাসহ চিকিৎসাসেবা, খাবার, পানি, আশ্রয়, প্রতিবন্ধীদের জন্য সেবার ব্যবস্থা করে, তাদেরকে সহায়তা প্রদান করে। উল্লেখ্য, মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট সোম ও মঙ্গলবার দুই দিনব্যাপী কক্সবাজার জেলা সফর করেন।

সম্পর্কিত:
পাতা থেকে: