১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

যৌতুক বাল্যবিয়ে ও নির্যাতনরোধে লড়চ্ছে ৫৮ নারী


স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ জেলার ছয় পৌরসভা নির্বাচনে আ’লীগ, বিএনপি, ওয়ার্কার্স পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও এনপিপি মনোনীত ২২ মেয়রের পাশাপাশি বিরামহীন প্রচারে মাঠ সরগরম করে রেখেছে ছয় পৌরসভার ১৮১ সাধারণ কাউন্সিলর প্রার্থী। তাদের সঙ্গে একাট্টা হয়ে নারী অধিকার প্রতিষ্ঠায় যৌতুক, বাল্যবিয়ে ও নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে কোমর বেঁধে মাঠে নেমেছে ৫৮ সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী। পুরুষ প্রার্থীদের পাশাপাশি দিনরাত সমানতালে নারী কাউন্সিলর প্রার্থী নানা প্রতিশ্রুতি দিয়ে ছুটে চলেছে ভোটারদের দ্বারে দ্বারে।

খোঁজ নিয়ে জানা গেছে, উজিরপুর পৌরসভার তিন সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর প্রার্থী রয়েছেন ১১ জন। এরমধ্যে ১নং ওয়ার্ডে ইয়াজিয়াসমিন চায়নার আঙ্গুর ফল প্রতীকের সঙ্গে বিনা আক্তারের। ২নং ওয়ার্ডে গৌরী রানী বিশ্বাসের হারমোনিয়াম মার্কার সঙ্গে রেহানা বেগমের গ্যাসের চুলা ও ৩নং ওয়ার্ডে চলন্তিকা হাওলদারের ভ্যানিটি ব্যাগ প্রতীকের সঙ্গে রানী বেগমের হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। গৌরনদী পৌরসভার তিন সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর প্রার্থী রয়েছেন আটজন। এর মধ্যে ১নং ওয়ার্ডে সেলিনা আক্তারের কাঁচি প্রতীকের সঙ্গে সালমা আক্তার ছবির আঙ্গুরফল প্রতীক। ২নং ওয়ার্ডে সৈয়দা খায়রুন নাহার মায়ার আঙ্গুর ফল প্রতীকের সঙ্গে আইরিন আক্তার শিল্পীর কাঁচি মার্কার ও ৩নং ওয়ার্ডে সাবিনা খন্দকারের কাঁচি মার্কার সঙ্গে রুমা বেগমের ভ্যানিটি ব্যাগ মার্কার হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। বাকেরগঞ্জ পৌরসভার তিন সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর প্রার্থী রয়েছেন ১১ জন। এর মধ্যে ১নং ওয়ার্ডে রোকসোনা বেগমের আঙ্গুরফল প্রতীকের সঙ্গে মনি বালার ভ্যানিটি ব্যাগ। ২নং ওয়ার্ডে মাসুদা বেগম মানুর আঙ্গুরফল মার্কার সঙ্গে নাসরিন বেগম রেশমার ও ৩নং ওয়ার্ডে শিউলী বেগম, আয়নো বেগম এবং ঝুমুর বেগমের মধ্যে ত্রিমুখী লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও মুলাদী পৌরসভার তিন সংরক্ষিত ওয়ার্ডে ৮ জন, মেহেন্দীগঞ্জ পৌরসভার তিন সংরক্ষিত ওয়ার্ডে ১২ জন এবং বানারীপাড়া পৌরসভার তিন সংরক্ষিত ওয়ার্ডে আটজন নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সূত্র মতে, ছয় পৌরসভায় প্রতিদ্বন্দ্বী ৫৮ সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী সকলেই নারী অধিকার প্রতিষ্ঠায় যৌতুক, বাল্যবিয়ে ও নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে বিশেষ করে নারী ভোটারদের মন জয় করতে ব্যাপক প্রচার চালিয়ে যাচ্ছেন।