মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পিএসএলে দল পেলেন সাকিব-তামিম-মুস্তাফিজ

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আবির্ভাবেই বিশ্ব ক্রিকেটকে বড় ধরনের একটি চমক দিয়েছেন তরুণ পেসার মুস্তাফিজুর রহমান। আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলেও জায়গা করে নিয়েছেন বছরজুড়ে নবাগত ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে সফলতা দেখিয়ে। আর সে কারণেই এখন বিশ্ব ক্রিকেটে ২০ বছর বয়সী এ ‘কাটার মাস্টার’ খ্যাতি পাওয়া মুস্তাফিজের দিকে সবার আগ্রহী নজর। এবারই প্রথম পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আয়োজন করবে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি২০ আসর পাকিস্তান সুপার লীগ (পিএসএল)। সোমবার প্রথমদিনের প্লেয়ার্স ড্রাফটেই দল পেয়ে গেছেন গোল্ড ক্যাটাগরিতে থাকা মুস্তাফিজ। তাকে নিয়েছে লাহোর কালান্দার্স। মুস্তাফিজের পারিশ্রমিক ৫০ হাজার মার্কিন ডলার বা ৩৯ লাখ টাকার কিছু বেশি। তার দলেই আছেন ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইল। গোল্ড ক্যাটাগরিতে থাকায় একই পারিশ্রমিকে বাংলাদেশী ওপেনার তামিম ইকবালও দল পেয়েছেন। তিনি খেলবেন আইকন শহীদ আফ্রিদির দল পেশোয়ার জালমিতে। তবে দিনের শুরুতে প্লেয়ার্স ড্রাফটের প্রথম রাউন্ডেই বিশ্বসেরা টি২০ অলরাউন্ডার সাকিব আল হাসানকে দলে ভিড়িয়েছে করাচী কিংস। সর্বোচ্চ ক্যাটাগরি প্লাটিনামে থাকা সাকিবের পারিশ্রমিক ১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার বা প্রায় ১ কোটি ১০ লাখ টাকা।

সাকিবকে নিয়ে কোন সংশয় ছিল না। কারণ প্লাটিনাম ক্যাটাগরিতে থাকা মাত্র ২৯ ক্রিকেটার প্রথম পিএসএলের সর্বোচ্চ পর্যায়। এই ক্যাটাগরিতে বিশ্বব্যাপী টি২০ ক্রিকেটের সেরাদেরই জায়গা দেয়া হয়েছে। সোমবার পিএসএলের প্রথমদিনের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হয়। প্রথমেই অংশগ্রহণকারী ৫ দলের জন্য পূর্বে ঘোষিত ৫ আইকন শহীদ আফ্রিদি, শোয়েব মালিক, কেভিন পিটারসেন, ক্রিস গেইল ও শেন ওয়াটসনকে দলে নেয়ার সুযোগ পায় ফ্র্যাঞ্চাইজিরা। এরপরই ডায়মন্ড ক্যাটাগরির প্রথম রাউন্ড শুরু হয়। আর প্রথম সুযোগেই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে দলে টানে করাচী কিংস। সাকিব দুই বছর ধরেই আইসিসির টি২০ র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে অবস্থান করছেন। এছাড়া তিনিই প্রথম ক্রিকেটার যে একইসঙ্গে আইসিসি র‌্যাঙ্কিংয়ে একইসঙ্গে তিন ফরেমেটের শীর্ষ ক্রিকেটারের অবস্থান পেয়েছিলেন। এ কারণেই সাকিবের স্থান পিএসএলের প্লাটিনাম ক্যাটাগরিতে হয়েছিল। সাকিব গত তিন বছর ধরেই বিশ্বব্যাপী সাড়া জাগানো ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) খেলছেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে। এছাড়া অস্ট্রেলিয়ার বিগব্যাশ টি২০, ইংল্যান্ডের ফ্রেন্ডস লাইফ টি২০ ও ওয়েস্ট ইন্ডিজের ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে (সিপিএল) খেলার কারণে সাকিবের প্রতি সবার আলাদা আগ্রহ ছিলই। এ কারণে শুরুতেই তাকে নিতে ভুল করেনি করাচী কিংস। এই দলে সাকিবের সতীর্থ হিসেবে থাকছেন পাক পেসার মোহাম্মদ আমির, আইকন শোয়েব মালিক ও রবি বোপারার মতো তারকারা।

পিএসএলের ক্যাটাগরিতে ভাগ করে ৩০৮ ক্রিকেটারের তালিকা দেয়া হয়েছিল। প্রতি ক্যাটাগরির জন্য নির্দিষ্ট পারিশ্রমিকও আগেভাগেই নির্ধারণ করা হয়। সে কারণে প্রতি ক্যাটাগরি থেকে দল পাওয়া সব ক্রিকেটারের পারিশ্রমিকই সমান হবে। বাংলাদেশের মধ্যে একমাত্র সাকিব প্লাটিনামে স্থান পান। তবে দুই নম্বর ডায়মন্ড ক্যাটাগরিতে কোন বাংলাদেশীর জায়গা হয়নি। গোল্ড ক্যাটাগরিতে নাম ছিল- তামিম, মুস্তাফিজ, মুশফিকুর রহীম, শাহরিয়ার নাফীস ও সৌম্য সরকারের। এ ক্যাটাগরির ক্রিকেটারদের জন্য নির্ধারিত পারিশ্রমিক ৫০ হাজার ডলার বা ৩৯ লাখ ৩৫ হাজার টাকা। ফ্রেন্ডস লাইফ টি২০ খেলেছিলেন ও আইপিএলে দল পেলেও খেলার সুযোগ হয়নি তামিমের। তবে পিএসএলের প্লেয়ার্স ক্যাটাগরির গোল্ডে নাম ছিল এ ওপেনারের। সদ্যসমাপ্ত বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) দুর্দান্ত ফর্মে ছিলেন এ বাঁহাতি। গোল্ড ক্যাটাগরির প্লেয়ার্স ড্রাফট শুরুর পর প্রথম রাউন্ডেই তামিমকে দলে নিয়ে নেয় পেশোয়ার জালমি। তামিমের দলের আইকন আফ্রিদি ছাড়াও আছেন ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ হাফিজ, ক্রিস জর্ডান ও ড্যারেন সামির মতো ক্রিকেটাররা। গোল্ড ক্যাটাগরির প্রথম রাউন্ডেই আরেক বাংলাদেশী ক্রিকেটার দল পেয়ে যায়। তরুণ পেস বিস্ময় মুস্তাফিজকে দলে টানে লাহোর কালান্দার্স। এ দলটিতে আরও আছেন গেইল, উমর আকমল, ডোয়াইন ব্রাভো, কেভন কুপার ও ইয়াসির শাহদের মতো তারকারা। পিএসএলের প্রথম দিনের প্লেয়ার্স ড্রাফটে এ তিন বাংলাদেশী ক্রিকেটার দল পেলেও বাকি ৭ জন এখনও পাননি। আজ প্লেয়ার্স ড্রাফটের দ্বিতীয় ও শেষ দিনে সুযোগ থাকছে গোল্ড ক্যাটাগরিতে থাকা সৌম্য, শাহরিয়ার, মুশফিক এবং ২৫ হাজার ডলারের সিলভার ক্যাটাগরিতে থাকা ইমরুল কায়েস, মাহমুদুল্লাহ রিয়াদ, এনামুল হক বিজয় ও মুমিনুল হকের।

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৫

২২/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: