২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সরকারী ক্রয় বিষয়ে দেশব্যাপী সচেতনতা বৃদ্ধির কার্যক্রম


অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশব্যাপী অনলাইনে সরকারী কেনাকাটার বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে পরিকল্পনা মন্ত্রণালয়ের সেন্টাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ)। এর অংশ হিসেবে কুমিল্লায় অনুষ্ঠিত হয়েছে ইলেকট্রনিক গবর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) কর্মশালা।

পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমই বিভাগের অধীন কেন্দ্রীয় ক্রয় কারিগরি ইউনিট (সিপিটিইউ) আয়োজিত ওই কর্মশালায় কুমিল্লা জেলার বিভিন্ন সরকারী ক্রয়কারী সংস্থা, ঠিকাদার, সুশীল সমাজ এবং গণমাধ্যমের প্রায় ৫০ জন প্রতিনিধি অংশ নেন। বিসিসিপি কর্মশালাটি সঞ্চালন করেছে। আইএমই বিভাগের সচিব মোঃ শহীদ উল্লা খন্দকার, সিপিটিইউ মহাপরিচালক ফারুক হোসেন, কুমিল্লা জেলা প্রশাসক হাসানুজ্জামান কল্লোল, বিশ্বব্যাংকের প্রতিনিধি মোস্তাফিজুর রহমান এবং জেলা প্রশাসনের কর্মকর্তাগণ কর্মশালায় উপস্থিত ছিলেন। বিশ্বব্যাংকের সহায়তায় সিপিটিইউ দেশে ই-জিপি বাস্তবায়ন করছে। রবিবার অনুষ্ঠিত কর্মশালায় জানানো হয়, দেশে মোট সরকারী ক্রয়ের শতকরা প্রায় ২০ ভাগ বর্তমানে অনলাইনে সম্পাদন করা হচ্ছে। ২০১৬ সালের মধ্যে সকল সরকারী কেনাকাটা অনলাইনে হবে। এতে টেন্ডার প্রক্রিয়ায় নানাবিধ জটিলতার নিরসন হচ্ছে। খরচ ও সময়ের সাশ্রয় হচ্ছে। তবে ইলেকট্রনিক গবর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) ব্যবস্থার কার্যকর বাস্তবায়নের জন্য সরকারী ক্রয়কারী সংস্থার পাশাপাশি ঠিকাদারদের প্রশিক্ষণ অত্যন্ত জরুরী।

আইএমই বিভাগের সচিব বলেন, ই-জিপিতে যুক্ত বেসরকারী প্রতিষ্ঠান দোহাটেকে প্রশিক্ষণের সুযোগ রয়েছে।

বিজনেস ওয়ার্ল্ড মাস্টারকার্ড আনল প্রাইম ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ বেসরকারী খাতের প্রাইম ব্যাংক লিমিটেড মাস্টারকার্ডের সঙ্গে পার্টনারশীপের মাধ্যমে আনলো বিজনেস ওয়ার্ল্ড মাস্টারকার্ড ক্রেডিট কার্ড। ১৯৯৯ সালে বাজারে কার্ড চালু করা প্রাইম ব্যাংক মাস্টার কার্ডেরও পাইওনিয়ার।

সোমবার দুপুরে রাজধানীর একটি হোটেলে মাস্টার কার্ডের উদ্বোধন করেন প্রাইম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ কামাল চৌধুরী, উপ-ব্যবস্থাপনা পরিচালক তাবারক হোসেন ভূইয়া ও মাস্টার কার্ডের বাংলাদেশ প্রধান সৈয়দ মোহাম্মদ কামাল। স্বাগত বক্তব্য দেন ব্যাংকটির কার্ড ডিভিশনের প্রধান আমির হোসেন মজুমদার। আহমেদ কামাল খান চৌধুরী বলেন, প্রাইম ব্যাংক ও মাস্টারকার্ড যৌথভাবে গ্রাহকদের সর্বোচ্চ মানের সেবা প্রদান, নিত্য নতুন সেবা উদ্ভাবনের মাধ্যমে গ্রাহকের জীবনযাত্রায় নতুন মাত্রা যোগ করতে পারবে। এ সময় মাস্টার কার্ডের ভাইস প্রেসিডেন্ট গীতাংক দত্তসহ অন্য উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রাইম ব্যাংকের মাস্টারকার্ড গ্রাহকরা পাবেন বিশ্বজুড়ে ৮শ’ ৫০টিরও বেশি এয়ারপোর্টে প্রায়োরিটি পাসের ফ্রি মেম্বারশীপ। এছাড়াও বছরে ২০টির বেশি লেনদেন করলে বাৎসরিক ফি ওয়েভার, কার্ড চেক এবং ফ্রি সাপ্লিমেন্টারি কার্ড।