২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

জ্যোতির নাবালক ধর্ষক মুক্ত ॥ ভারতে তোলপাড়


জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতের রাজধানী দিল্লীতে তিন বছর আগে চলন্ত বাসে জ্যোতি সিংয়ের গণধর্ষণ ও হত্যা মামলায় দোষীদের মধ্যে যে নাবালক ছিল, সে রবিবার তিন বছরের সাজার মেয়াদ শেষে সংশোধনাগার থেকে মুক্তি পেয়েছে। তার আইনজীবী এই মুক্তির খবর নিশ্চিত করলেও এ বিষয়ে বিস্তারিত কিছুই জানানো হয়নি। কারণ এই যুবকের মুক্তির বিরুদ্ধে গত কয়েকদিনে ভারতে তীব্র জনমত গড়ে উঠেছে। ধর্ষিতার বাবা-মাই তার মুক্তির বিরুদ্ধে আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন। খবর বিবিসি বাংলার।

ওই যুবকের মুক্তি আটকানোর জন্য শেষ মুহূর্ত পর্যন্ত চেষ্টা চালিয়ে গেছেন জ্যোতি সিংয়ের বাবা-মা। দিল্লীর ইন্ডিয়া গেটে তারা এদিন বিক্ষোভ মিছিলের পরিকল্পনা করেও শেষ মুহূর্তে পুলিশের বাধায় তা থেকে পিছিয়ে এসেছেন। তবে আজ সোমবার সুপ্রিম কোর্টে এই যুবকের মুক্তি বাতিল করার জন্য একটি আবেদনেরও শুনানি আছে।

ওই তরুণীর মা আশা সিং রবিবার বলেন, তাদের মেয়ের একজন ধর্ষণকারী মাত্র তিন বছরের শেষেই সমাজে ফিরে যাওয়ার সুযোগ পাচ্ছে স্রেফ আইনের সীমাবদ্ধতার সুযোগ নিয়ে, অথচ সরকার কিছুই করতে পারল না।

ওই যুবকের আইনজীবী এপি সিং এই মুক্তির খবর নিশ্চিত করলেও কোথায় কীভাবে সে মুক্তি পেল, সংশোধনাগার থেকে বেরিয়ে কোথায় গেল সে সব কিছুই জানাননি। সরকারও এ ব্যাপারে সম্পূর্ণ নীরবতা বজায় রেখেছে- যদিও সরকারী সূত্রগুলো ইঙ্গিত দিয়েছে তাকে কখনই রাডারের বাইরে যেতে দেয়া হবে না, বরং কোন স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে তাকে সমাজের মূল স্রোতে ফেরানোর চেষ্টা চলবে।

সম্পর্কিত:
পাতা থেকে: