মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

শিরোপা জিতে গৌরব বয়ে আনল বাংলাদেশের মেয়েরা

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৫
শিরোপা জিতে  গৌরব বয়ে আনল বাংলাদেশের মেয়েরা

স্পোর্টস রিপোর্টার ॥ বিজয়ের গৌরবমাখা একটি মাস ডিসেম্বর। দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে পাক হানাদারের কাছ থেকে বিজয় ছিনিয়ে বিশ্ব মানচিত্রে মাথা উঁচু করে নিজেদের অস্তিত্ব প্রকাশ করে স্বাধীন, সার্বভৌম বাংলাদেশ। মাত্র চারদিন আগেই জাতি সেই গৌরবময় উৎসব পালন করেছে। আর এবার ১৬ কোটি বাংলাদেশীকে আরেকটি গৌরব উপহার দিয়েছে বাংলাদেশ অনুর্ধ ১৪ বালিকা ফুটবল দল। রবিবার কাঠমান্ডুর আর্মি গ্রাউন্ডে অনুষ্ঠিত এএফসি অনুর্ধ ১৪ গার্লস রিজিওনাল চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্বাগতিক নেপালকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরেছে বাংলাদেশের বালিকা ফুটবলাররা। একমাত্র এ গোলটি করেন মারিয়া মান্দা। এই প্রথম কোন বড় আসরে বাংলাদেশের মেয়ে ফুবলাররা চ্যাম্পিয়ন হওয়ার অনন্য ইতিহাস সৃষ্টি করল। হিমালয়ের পাদদেশে নিজ দেশের বিজয় কেতন ওড়াল কিশোরী ফুটবলাররা।

চ্যাম্পিয়ন হওয়ার জন্য অপেক্ষা করতে হয়েছে দীর্ঘ ৮ মাস। গত ২৫ এপ্রিল ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও নেপালে ভয়াবহ ভূমিকম্পের জন্য ফাইনালের ভেন্যু দশরথ স্টেডিয়ামে ধস নামে। তাই আর ফাইনাল হয়নি, এমনকি ভূমিকম্পে ধসের মুখে পড়া নেপালে অবস্থান করা বাংলাদেশের বালিকা ফুটবলারদের সামরিক হেলিকপ্টারে করে জরুরী ভিত্তিতে দেশে ফিরিয়ে আনা হয়। সেই দলটিই এবার পরবর্তী সূচী অনুসারে ফাইনাল খেলতে নেপাল যায়। দীর্ঘ বিরতির মধ্যে অনুশীলন করে নিজেদের প্রস্তুত করেছে বাংলাদেশের মেয়েরা। শুক্রবার নেপালে পৌঁছে শনিবার অনুশীলনও করেছে অধিনায়ক কৃষ্ণা রানীর দল। আর এসবেরই ছাপ দেখা গেল ম্যাচের শুরু থেকে। প্রথম থেকেই স্বাগতিকদের চেপে ধরেছিল কৃষ্ণা-সানজিদা আক্তাররা। আর সেজন্যই সুফল পেতে বেশিক্ষণ দেরি করতে হয়নি। ১৬ মিনিটের সময় গোল করে বাংলাদেশকে এগিয়ে নেন মারিয়া (১-০)। প্রথমার্ধে আর কোন দলই গোল পায়নি। দ্বিতীয়ার্ধে স্বাগতিকরা চেষ্টা চালিয়ে গেছে সমতায় ফেরার। কিন্তু বাংলাদেশের কড়া রক্ষণভাগ ভেদ করে গোলের দেখা পায়নি নেপালের কিশোরীরা।

গতবারের চ্যাম্পিয়ন নেপাল এবার স্বাগতিক হিসেবে নিশ্চিতভাবেই শিরোপা জয়ের ফেবারিট ছিল। কিন্তু গ্রুপ পর্বেই নিজেদের শক্তি-সামর্থ্য দেখিয়ে দিয়েছিল বাংলাদেশের বালিকারা। গ্রুপ পর্বে ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করলেও ভুটানকে ১৬-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছিল। সেমিফাইনালে শক্তিশালী ইরানকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে বাংলাদেশের বালিকারা। আর এখন চ্যাম্পিয়ন হয়ে দেশকে গর্বিত করেছে তারা। এটাই প্রথম কোন মহিলা ফুটবলের বড় আসরে বাংলাদেশের শিরোপা জয়। এর আগে ২০১৩ সালে বাংলাদেশ অনুর্ধ ১৪ মহিলা দল শ্রীলঙ্কায় অনুষ্ঠিত এই আসরে অংশ নিয়ে তৃতীয় হয়েছিল এবং ফেয়ার প্লে ট্রফি লাভ করেছিল। সকালে শিরোপা জিতে সন্ধ্যায়ই দেশে ফিরেছে বাংলাদেশের মেয়েরা।

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৫

২১/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: