মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রুনির ‘৫০০’তম ম্যাচে ম্যানইউর লজ্জা

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৫
রুনির ‘৫০০’তম ম্যাচে ম্যানইউর লজ্জা

স্পোর্টস রিপোর্টার ॥ সম্ভবত ক্যারিয়ারের সবচেয়ে বাজে সময় অতিবাহিত করছেন ওয়েন রুনি। মাঠের লড়াইয়ে কিছুতেই জ্বলে উঠতে পারছেন না তারকা এই স্ট্রাইকার। যার খেসারত দিতে হচ্ছে ধারাবাহিকভাবে ম্যানচেস্টার ইউনাইটেডকে। শনিবার আরও একবার হারের তেতো স্বাদ পেয়েছে রেড ডেভিলসরা।

এবার ঘরের মাঠ ওল্ডট্রাফোর্ডে ম্যানইউ ২-১ গোলে হেরেছে নরউইচ সিটির কাছে। অথচ ম্যাচটি রুনির জন্য হওয়ার কথা ছিল স্মরণীয়। কেননা এদিনই তিনি ম্যানইউর হয়ে দশম ফুটবলার হিসেবে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৫০০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেন। এ উপলক্ষে ম্যাচ শুরুর আগে ইংলিশ অধিনায়ককে স্মারক উপহার দেন সাবেক কিংবদন্তি ফুটবলার স্যার ববি চার্লটন। এ সময় সতীর্থরা ও পুরো গ্যালারি রুনিকে অভিনন্দিত করে। কিন্তু মাঠের লড়াইয়ে রুনিও কিছুই করতে পারেননি। সতীর্থরাও তাকে উপহার দিয়েছেন ‘হারের লজ্জা।’

তবে কোচ পাল্টিয়েই চেনা রূপে ফিরেছে চেলসি। আসরের বর্তমান চ্যাম্পিয়নরা জোশে মরিনহোকে বরখাস্ত করার পর পরশু প্রথম মাঠে নামে। গাস হিডিংকের অধীনে প্রথম ম্যাচেই ব্লুজরা ৩-১ গোলে হারিয়েছে সান্ডারল্যান্ডকে। আর চমক অব্যাহত রেখেছে লিচেস্টার সিটি। এ্যাওয়ে ম্যাচে এভারটনকে ৩-২ গোলে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থেকেই বড়দিনের উৎসব করা নিশ্চিত করে দলটি। উপভোগ্য ম্যাচে অসাধারণ জয়ে লিচেস্টারের হয়ে জোড়া গোল করেন তুখোড় ফর্মে থাকা রিয়াদ মেহরাজ। ম্যাচের ২৭ ও ৬৫ মিনিটে দুটি গোলই তিনি করেন পেনাল্টি থেকে। অপর গোলটি ৬৯ মিনিটে করেন ওকাজাকি। এভারটনের হয়ে গোল করেন লুকাকু ও মিরালাস।

এছাড়া অন্যান্য ম্যাচে টটেনহ্যাম ২-০ গোলে সাউদাম্পটনকে, ক্রিস্টাল প্যালেস ২-১ গোলে স্টোক সিটিকে, বোর্নমাউথ একই ব্যবধানে ওয়েস্টব্রুমউইচকে পরাজিত করে। নিউক্যাসল ইউনাইটেড ও এ্যাস্টন ভিলার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। বর্তমানে ১৭ ম্যাচ শেষে ৩৮ পয়েন্ট নিয়ে সবার উপরে লিচেস্টার। এক ম্যাচ কম খেলে ৩৩ ও ৩২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে আর্সেনাল ও ম্যানচেস্টার সিটি। ২৯ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে নেমে গেছে ম্যানইউ। ১৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে ১৫তম নম্বরে উঠে এসেছে চেলসি।

চলতি মৌসুমের খেলা দেখে মেনে নেয়া সত্যিই কঠিন হয়ে দাঁড়িয়েছিল, চেলসি গত মৌসুমের শিরোপাজয়ী দল। একের পর এক হারের পর তীব্র সমালোচনার মুখে সদ্যই কোচের পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে মরিনহোকে। নতুন কোচ হিসেবে অন্তর্বর্তীকালীন দায়িত্ব দেয়া হয়েছে হিডিংকে। ২০০৯ সালেও অন্তর্র্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব দেয়া হয়েছিল ডাচ্ এই কোচকে। সেবারও দুর্দশা সামলে দলকে সাফল্যের ধারায় নিয়ে গিয়েছিলেন তিনি। চেলসি সেবার গিয়েছিল চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনাল পর্যন্ত। জিতেছিল এফএ কাপ শিরোপা। এবারও ভয়াবহ দুর্দশা কাটিয়ে ওঠার চেষ্টায় সেই হিডিংকের ওপরই ভরসা করছে চেলসি। মাঝপর্যায়ে কোচের দায়িত্ব নেয়ার পর শুরুটাও দারুণভাবে করেছেন হিডিংক। ঘুরে দাঁড়ানোর জয়ে চেলসির পক্ষে গোল করেছেন ব্রানিসøাভ ইভানোভিচ ম্যাচের পঞ্চম মিনিটে, পেড্রো ১৩ মিনিটে ও অস্কার ৫০ মিনিটে। অবশ্য হিডিংকের সম্প্রতি তেমন ভাল কাটেনি। হল্যান্ডের কোচ হিসেবে চরমভাবে ব্যর্থ হয়েছেন তিনি। টোটাল ফুটবলের জনকরা পেরোতে পারেনি ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব।

এবারের মৌসুমেই ?শীর্ষে ?লীগে উঠে আসা নরউইচ সিটির কাছে রীতিমতো লজ্জা পেয়েছে ম্যানইউ। গত ১৪ বছরে এমন অভিজ্ঞতা তাদের হয়নি। আগের ম্যাচে বোর্নমাউথের কাছেও হেরেছে তারা, যে দলটিও এবার উঠে এসেছে শীর্ষ লীগে। টানা দুই ম্যাচে দুই নবাগতদের কাছে হার। এমন অভিজ্ঞতাও ইউনাইটেডের হয়নি গত ৭৯ বছরে! কোচ লুইস ভ্যান গালের চেয়ারটাও তাই নড়বড়ে হতে শুরু করছে। জোর গুঞ্জন, ভ্যান গালের পরিবর্তে ইউনাইটেডের কোচ হতে যাচ্ছেন সদ্যই চেলসি থেকে বরখাস্ত হওয়া মরিনহো। এ নিয়ে টানা ছয় ম্যাচে জয়শূন্য ইউনাইটেড। গত ১৭ বছরে ইউনাইটেড টানা ছয় ম্যাচে জেতেনি এমন ঘটনাও আগে ঘটেনি। বলা হচ্ছে, ইতিহাসেরই সবচেয়ে বাজে সময়গুলোর একটি কাটাচ্ছে ইতিহাসের সেরা ক্লাবগুলোর একটি ম্যানইউ। লীগে গত আট ম্যাচে দুটি জয়। এই দুই জয়ের একটি আবার এসেছে একদম শেষ মুহূর্তে প্রতিপক্ষের আত্মঘাতীর সৌজন্যে।

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৫

২১/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: