২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

টি২০তে ফিরলেন যুবরাজ সিং


স্পোর্টস রিপোর্টার ॥ ঘরোয়া ক্রিকেটে চমৎকার নৈপুণ্যের ফল পেলেন যুবরাজ সিং। ১ বছর ৭ মাস পর ভারত জাতীয় দলে ফিরলেন দেশটির ২০১১ বিশ্বকাপ জয়ের নায়ক। আসন্ন অস্ট্রেলিয়ার সফরের জন্য মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ওয়ানডে ও টি২০ দল ঘোষণা করেছে ভারতীয় নির্বাচকেরা। সেখানে টি২০তে জায়গা হয়েছে ৩৪ বছর বয়সী যুবরাজের। মজার বিষয়, ৩৭ ছুঁই ছুঁই বয়সে প্রথমবারের মতো টি২০ দলে জায়গা পেয়েছেন পেসার আশিষ নেহরা! এটিকে বড় চমকই বলতে হবে। নতুন মুখ হারদিক পান্ডিয়া। রবিন্দ্র জাদেজাকেও টি২০তে ফেরানো হয়েছে। ওয়ানডে দলে নতুন মুখ বারিন্দার শারণ, প্রত্যাবর্তন হয়েছে ঋষি ধাওয়ান, মোহাম্মদ শামি আর মনিষ পান্ডের। একই সঙ্গে ঘরের মাটিতে ২০১৬ টি২০ বিশ্বকাপের জন্য অধিনায়ক হিসেবে ধোনিকে বহাল রাখা হয়েছে।

অবশেষে প্রত্যাবর্তনের লড়াইটা সফল হলো। গর্বের জাতীয় দলের জার্সি ফিরে পেলেন আধুনিক ভারতের অন্যতম জনপ্রিয় অলরাউন্ডার। মূলত ঘরোয়া ক্রিকেটে ভাল পারফর্মেন্সের জোরেই অস্ট্রেলিয়া সফরের টি২০ দলে অন্তর্ভুক্ত হলেন যুবরাজ। এই কামব্যাকের ফলে আগামী বছর টি২০ বিশ্বকাপেও দেশের হয়ে খেলার উজ্জ্বল সম্ভাবনা সৃষ্টি হলো। দল নির্বাচনের আগে অনেকেই যুবিকে হিসেবে রাখেননি। কিন্তু শেষ অবধি ভারতীয় ক্রিকেটের ‘ওয়ান্ডার বয়’ ফিরলেন প্রায় ২০ মাস পর। ২০১৪Ñএ মার্চে যুবরাজ দেশের জার্সিতে সর্বশেষ খেলেছেন ঢাকায় টি২০ বিশ্বকাপের ফাইনালে, শ্রীলঙ্কার বিপক্ষে। ওই ম্যাচে খুব ধীর গতির ব্যাটিংয়ের জন্য দল থেকে বাদ পড়তে হয়েছিল। লঙ্কানদের কাছে হেরে শিরোপা স্বপ্ন ধূলিসাত হওয়ায় অনেক সমালোচনাও সইতে হয়েছিল। আর ফেরা হয়নি। কিন্তু হাল ছাড়েননি ক্যান্সারকে জয় করে বাইশ গজের সবুজ জমিনে ফিরে আসা যুবি। লড়াই করেই ফিরলেন ধোনির সংসারে।

নেহরার জায়গা পাওয়া যুবরাজের চেয়েও চমক জাগানিয়া। ৩৬ বছর ২৩৫ দিন বয়সে প্রথমবারের মতো টি২০ দলে এক সময়ের আশাজাগানিয়া এই বাঁহাতি পেসার। মূলত আইপিএলে দুর্দান্ত নৈপুণ্যের ফল পেলেন তিনি। ২০০৪ সালে টেস্ট খেলা নেহরা ভারতের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২০১১ সালের মার্চে। যুবি-নেহরার সঙ্গী হয়ে অস্ট্রেলিয়ায় পাড়ি জমানোর সুযোগ পেয়েছেন অভিজ্ঞ স্পিনার হরভজন সিংও। টি২০তে একেবারে নতুন মুখ হারদিক পান্ডিয়া। দল নির্বাচনেই পরিষ্কার তারুন্যের পাশাপাশি অভিজ্ঞদেরও গুরুত্ব দেয়া হয়েছে। চোট সারিয়ে ওয়ানডে-টি২০ দু’দলেই ফিরেছেন পেসার মোহাম্মদ শামি। ওয়ানডেতে ফিরেছেন অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা। পঞ্চাশ ওভারের ম্যাচে নতুন মুখ ঋষি ধাওয়ান ও পাঞ্জাবের বাঁহাতি পেসার বারিন্দার শারণ। বাদ পড়া রায়নার জায়গায় নেয়া হয়েছে মানিষ পান্ডেকে। ১২-২৬ জানুয়ারি অস্ট্রেলিয়া সফরে ভারত ৫ ওয়ানডে ও ৩ টি২০ খেলবে।

টি২০ দল ॥ ধোনি (অধিনায়ক), ধাওয়ান, রোহিত, কোহলি, রাহানে, যুবরাজ, রায়না, অশ্বিন, জাদেজা, শামি, হরভজন, যাদব, হারদিক পান্ডিয়া, ভুবনেশ্বর ও নেহরা।

ওয়ানডে দল ॥ ধোনি (অধিনায়ক), ধাওয়ান, রোহিত, কোহলি, রাহানে, মানিষ পান্ডে, অশ্বিন, জাদেজা, সামি, অক্ষর প্যাটেল, ইশান্ত, যাদব, গুরকিরাত, ঋষি, বারিন্দার শারণ।