২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

প্যাকেজিংয়ের মানোন্নয়নে টেস্ট ল্যাবরেটরিজ নির্মাণ হবে


অর্থনৈতিক রিপোর্টার ॥ তৈরি পোশাক খাতের প্যাকেজিংয়ের মানোন্নয়নে টেস্ট ল্যাবরেটরিজ নির্মাণ করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। শিল্প মন্ত্রণালয়ে রবিবার দুপুরে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ এ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স এ্যান্ড এক্সপোর্টাস এ্যাসোসিয়েশনের (বিজিএপিএমই) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে শিল্পমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান। আমির হোসেন আমু বলেন, বিজিএপিএমই নেতারা টেস্ট ল্যাবরেটরিজ নির্মাণের জন্য জমি চেয়েছে। আমরা তা বিবেচনা করছি।

প্রাথমিকভাবে তাদের এক বিঘা জমি দিব বলে জানিয়েছে। তিনি আরও বলেন, টঙ্গী, কোনাবাড়ীসহ ঢাকার আশপাশে বিসিক শিল্প নগরীতে থেকে জমি তাদের বরাদ্দ দেয়া হবে। টেস্ট ল্যাবরেটরিজ নির্মাণ করতে পারলে আগামীতে এ খাত বিশ্ব বাজারের সঙ্গে প্রতিযোগিতা করতে সম্মত হবে।

বৈঠকে বিজিএপিএমই নেতারা বলেন, গত বছর এ খাত থেকে পণ্য রফতানির মাধ্যমে প্রায় ৫ দশমকি ৬০ বিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে। সরকারের নীতিগত সহায়তা পেলে ২০১৮ সালের মধ্যে ১২ বিলিয়ন ও ২০২৫ সালের ১৮ বিলিয়ন মার্কিন ডলার অর্জিত হবে। তাই বিশ্ববাজারের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে একটা পূর্ণাঙ্গ ইনস্টিটিউট ও টেস্টিং ল্যাবরেটরি স্থাপন করা প্রয়োজন। বৈঠকে অন্যদের মধ্যে বিজিএপিএমই’র সভাপতি রাফেজ আলম চৌধুরী ও দ্বিতীয় সহ-সভাপতি আবদুল কাদের খান উপস্থিত ছিলেন।