১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

মৌলবাদ-সাম্প্রদায়িকতা রাষ্ট্রীয় ক্ষমতায় প্রভাব ফেলবেনা : অর্থমন্ত্রী


অনলাইন রিপোর্টার ॥ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বাংলাদেশে রাষ্ট্র ক্ষমতায় কোনো ধরনের প্রভাব বিস্তার করতে পারবে না। অর্থমন্ত্রী বলেন, মৌলবাদ ও সাম্প্রদায়িকতা আমাদের শক্তিশালী বিরোধী শক্তি। এরা থাকবে তবে এ দেশে কোনো প্রভাব বিস্তার করতে পারবে না। ২০০৬ সালেই তাদের মূলোৎপাটন হয়ে গেছে। এখন আমরা যে অবস্থায় আছি আমি মনে করি, দেশে সবসময় এরা থাকবেই।

বাংলা একাডেমিতে রবিবার সন্ধ্যায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. নূহ-উল-আলম লেনিনের ‘বাঙালি সমাজ ও সাহিত্যে সাম্প্রদায়িকতা এবং মৌলবাদ’ গ্রন্থের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমার দৃঢ় বিশ্বাস এরা রাষ্ট্র ক্ষমতায় কখনও প্রভাব ফেলতে পারবে না। মৌলবাদকে আমরা ঘৃণা করি। মৌলবাদকে আমরা ধ্বংস করতে চাই। আমাদের রূপরেখা অনুযায়ী এরা কোনো ধরনের প্রভাব বিস্তার করতে পারবে না।

অর্থমন্ত্রী বলেন, ‘আমরা বলি আমাদের দেশটি একটি জাতি, রাষ্ট্র। কিন্তু এটা নিয়ে বহু প্রশ্ন করার অবকাশ রয়েছে। এটা সত্যিই কি জাতি রাষ্ট্র? না অন্য কোনো রকম রাষ্ট্র? আমরা ধর্মনিরপেক্ষতা নিয়ে কথা বলি। আবার আমাদের নিজেদের মধ্যে স্ববিরোধী কিছু কথা আছে। আবার বলি রাষ্ট্র ধর্ম ইসলাম।

মুহিত বলেন, ধর্মনিরপেক্ষতা আর রাষ্ট্রধর্ম ইসলামের মধ্যে কিছুটা বেমিল আছে। মানুষের জীবনটা আসলে এত ছকের মধ্যে চলে না। এটা বেশ জটিল।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও বইয়ের প্রকাশক ড. নূহ-উল-আলম লেনিনের প্রশংসা করে মুহিত বলেন, দীর্ঘদিন যাবৎ লেনিনের সাথে আমি রাজনীতিকভাবে সময় কাটিয়েছি। এর মধ্যে সহসা দেখতে পেলাম লেনিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করে একটি বই প্রকাশ করেছে। এটা অত্যন্ত উৎকৃষ্ট বই বলে আমার মনে হয়। এটা আমার কাছে ‘এটম বোমা’।

এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে প্রকাশনা উৎসবে আরও উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, অধ্যাপক মোহাম্মদ জমির, অধ্যাপক ড. আফসার আহমদ প্রমুখ।

সম্পর্কিত:
পাতা থেকে: