মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

অনুষ্ঠিত হয়ে গেল যন্ত্রপ্রকৌশল বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৫, ০৮:০১ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অনুষ্ঠিত হয়ে গেল যন্ত্রপ্রকৌশল বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ও প্রযুক্তি বিষয়ক মেলা। তিন দিনব্যাপী এ আয়োজনে দেশ-বিদেশের বিশিষ্ট গবেষকদের দুই শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা পত্র উপস্থাপিত হয়েছে। ওই সব গবেষণা পত্রে ওঠে এসেছে যন্ত্রপ্রকৌশলের নানা প্রতিবন্ধকতা ও উদ্ভাবনী দিক। এছাড়া ৩৩ টি স্টলে বিভিন্ন জাতীয় বহুজাতিক সংস্থার ‘প্রকৌশল ও প্রযুক্তি বিষয়ক’ নানা পণ্য প্রদর্শীত হয়।

বুয়েটের যন্ত্রপ্রকৌশল বিভাগ আয়োজিত এ অনুষ্ঠানের শেষ দিন ছিল রবিবার। এ দিন বুয়েটের কাউন্সিল ভবনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বুয়েট উপাচার্য অধ্যাপক খালেদা একরাম বলেন, শিক্ষায় গুণগত মানের কোন বিকল্প নেই, এক্ষেত্রে কোন ছাড় নয়। যন্ত্রপ্রকৌশল হচ্ছে ইঞ্জিনিয়ারিং’র মূল ভিত্তি। ভিত্তিমূল নির্মাণে বিষয়টির ভূমিকা অপরিসীম। আয়োজিত এ অনুষ্ঠানের মধ্য দিয়ে শিক্ষার্থীরা তাদের উদ্ভাবনী শক্তি প্রসারের ক্ষেত্রে আরও এগিয়ে গেল।

এসময় তিনি আরও বলেন, উদ্ভাবনী শক্তি বিকাশে বুয়েট ক্যাম্পাস সকলের জন্যে উন্মুক্ত। যে কোন নতুন নতুন আইডিয়া নিয়ে প্রকৌশলীদের সঙ্গে পরামর্শের সুযোগ পাবেন।

সমাপনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. এম এ রশিদ সরকার বলেন, বৈশ্বিক উন্নয়নে যন্ত্রপ্রকৌশল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ আয়োজনের মধ্য দিয়ে নতুন সমস্যা, নতুন উদ্ভাবনী নিয়ে আলোচনার সুযোগ হয়েছে। তবে যন্ত্রপ্রকৌশল বিষয়ে সরকারকে আরও যতœশীল ও সজাগ থাকতে হবে।

ওই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক কোনার, অধ্যাপক জহুরুল হক, অধ্যাপক মাহবুব আলম, অধ্যাপক এ কে এম মঞ্জুর মোরশেদ প্রমুখ।

প্রসঙ্গত, বুয়েটের যন্ত্রপ্রকৌশল বিভাগ দুই বৎসর পর পর এ ধরণের সম্মেলনের আয়োজন করে থাকে। এবারের সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, কোরিয়া, ভারত, মালয়েশিয়া, কানাডা, ইরান, সিঙ্গাপুর, থাইল্যান্ড, নেদারল্যান্ড ও শ্রীলঙ্কাসহ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সংস্থার গবেষকগণ অংশ গ্রহণ করেন। যন্ত্রপ্রকৌশল বিষয়ে বিভিন্ন দেশের প্রকৌশলী ও বিজ্ঞানী গবেষকদের মধ্যে অভিজ্ঞতা ও মতামত আদান প্রদানের লক্ষ্যে এ সম্মেলন আয়োজিত হয়ে থাকে। আয়োজকদের আশা, এবারের আয়োজনের মধ্যে দিয়ে দেশের যন্ত্রপ্রকৌশল বিষয়ের শিক্ষার্থী ও গবেষকরা আরো একদাপ এগিয়ে গেল।

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৫, ০৮:০১ পি. এম.

২০/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: