১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

চালু হচ্ছে পায়রা সমুদ্রবন্দর


পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার রাবনাবাদ চ্যানেলের তীরে অবস্থিত পায়রা সমুদ্রবন্দরটি দেশের তৃতীয় সমুদ্রবন্দর হিসেবে আগামী ৩০ ডিসেম্বর বাণিজ্যিক ভিত্তিতে কার্যক্রম শুরু করতে যাচ্ছে। এটি দক্ষিণ এশিয়ার অন্যতম সামুদ্রিক বন্দরে পরিণত হবে বলে আশা করা হচ্ছে। ইতোমধ্যে বন্দরের অধিকাংশ অবকাঠামো নির্মাণ করা হয়েছে। কয়েকদিনের মধ্যেই বন্দর কর্তৃপক্ষ এ বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করবে।

বাজার সুবিধা দরকার

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ কেনিয়ার নাইরোবিতে অনুষ্ঠিত বিশ্ববাণিজ্য সংস্থার মিনিস্ট্রিয়াল কনফারেন্সে বলেছেন, ‘পণ্য ও সেবা খাতে এলডিসিভুক্ত দেশগুলো বাণিজ্যিকভাবে অর্থবহ বাজার সুবিধার অঙ্গীকার চায়, কোনো প্রতিশ্রুতি নয়।’ বিশ্ববাণিজ্য সংস্থায় এলডিসিভুক্ত দেশগুলোর সমন্বয়কারী হিসেবে তিনি এ কথা বলেন। তাছাড়া তিনি বিগত মিনিস্ট্রিয়াল মিটিংসমূহের সিদ্ধান্ত বাস্তবায়ন করারও আহ্বান জানিয়েছেন।

চিংড়ি রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহার

অবশেষে ইউরোপের বাজারে চিংড়ি ও হিমায়িত খাদ্য প্রবেশের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ইউরোপীয় ইউনিয়ন। নিষেধাজ্ঞা তুলে নেয়ায় ইইউ বাজারে এসব পণ্য প্রবেশে আর কোন বাধা থাকছে না। বাধ্যতামূলক স্বাস্থ্য পরীক্ষার সনদ ছাড়াই ইউরোপের বাজারে হিমায়িত পণ্য রফতানি করার অনুমতি পাওয়ায় বিশ্বের অন্যান্য বাজারেও চিংড়ি রফতানির পথ সুগম হলো।