১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভূমিকম্পরোধী বিছানা!


ভূমিকম্পের আশঙ্কায় রাতে বিছানায় ঘুমাতে যেতে ভয় পাচ্ছেন? ভাবছেন ওই বুঝি ভূমিকম্প আঘাত হানল আর এতে ল-ভ- হয়ে গেল সব!

তবে আশাপ্রদ খবর হলো ভূমিকম্পের এ আশঙ্কায় এখন আর ভয়ে কুঁকড়ে যাওয়ার দরকার নেই। এক চীনা বিজ্ঞানী এমন এক কফিন সদৃশ ধাতব বিছানা তৈরি করেছেন যা আপনাকে ভূমিকম্প থেকে রক্ষা করতে পারবে। এতে রয়েছে প্রয়োজনীয় পানি, খাবার ও ফাস্ট এইড বক্সসহ অন্যান্য দ্রব্য। বিছাটির ঢাকনা শক্ত ধাতব দিয়ে তৈরি। ভূমিকম্প শুরু হলে এটির ঢাকনা বন্ধ হয়ে যাবে। এরপর এটি আপনা-আপনি চলতে শুরু করবে।

বিছানাটির আবিষ্কারক উ ওয়েনশি বলছেন, এটি ভূমিকম্পনিরোধক বিছানা। আমরা এই প্রাকৃতিক দুর্যোগ থেকে আপনাকে সুরক্ষিত রাখার প্রতিশ্রুতি দিচ্ছি। তিনি বলেন, যদি ভূমিকম্পে বাড়িটি ধসেও পড়ে, তবু আপনি আপনার ছোট্ট বিছানা-ঘরটিতে বেশ সুরক্ষিত ও আরামে থাকতে পারবেন। খবরে বলা হয়েছে, যখন ভূমিকম্প আঘাত হানবে, তখন উ ওয়েনশি উদ্ভাবিত এ বিছানার স্প্রিংগুলো কাজ শুরু করবে এবং আপনাকে একটি সুরক্ষিত স্থানে নিয়ে যাবে। সেখান থেকে উদ্ধারকর্মীরা আপনাকে নিরাপদে সরিয়ে না নেয়া পর্যন্ত বিছানায় অপেক্ষা করতে পারবেন। কয়েক বছর আগে বিছানাটির প্রাথমিক নক্সা করা হলেও চলতি সপ্তাহে বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সংবাদ মাধ্যমে প্রকাশ করেন ওয়েনশি। এর একটি গ্রাফিক্স জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবসহ অন্য সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ছড়িয়ে পড়লে এটি নিয়ে বিশ্বজুড়ে আলোড়ন তৈরি হয়।

ভিডিওতে দেখা যাচ্ছে, ওই বিছানার নিচে একটি জায়গায় খাবার পানি, টিনজাত খাবারসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী রাখা আছে, যা ছোট এ ধাতব বিছানা আপনাকে জীবিত রাখতে সাহায্য করবে। যতদিন আপনাকে কোন উদ্ধারকর্মী খুঁজে না পায়, ততদিন আপনি এই বিছানায় সুরক্ষিত থাকতে পারবেন। এ ধরনের বিছানা নিয়ে গবেষণা বিষয়ে ওয়েনশি বলেন, ২০১০ সালে ওয়েনশিয়ান এবং ইয়োচুতে ভূমিকম্পে ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। আর তখন থেকেই ভূমিকম্পরোধী কিছু তৈরির তাগিদ বোধ করতে থাকি আমি। ভাবতে থাকি, আমি এমন কিছু উদ্ভাবন করব, যা প্রাণহানি কমাতে পারে। এ ধরনের বিছানা ইট-কংক্রিট দিয়ে বানানো কম উচ্চতার ভবন বা বাংলা বাড়ির জন্য উপযুক্ত বলে জানান তিনি। ডেইলি মেইল ও ইন্ডিপেনডেন্ট অবলম্বনে নাজিম মাহমুদ।

সম্পর্কিত:
পাতা থেকে: