মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

যুক্তরাষ্ট্রে মাত্রাতিরিক্ত ওষুধ সেবনে মৃত্যুর রেকর্ড

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৫

বিডিনিউজ ॥ ২০১৪ সালে যুক্তরাষ্ট্রে মাত্রাতিরিক্ত ওষুধ সেবন করে ৪৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর আগে মাত্রাতিরিক্ত ওষুধ সেবনজনিত কারণে এক বছরে এত মানুষের মৃত্যু হয়নি বলে জানিয়েছে দেশটির কর্মকর্তারা।

শুক্রবার প্রকাশিত সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালের তুলনা ২০১৪ সালে মৃত্যুর হার ৭ শতাংশ বেড়ে গেছে। সিডিসি’র প্রতিবেদনে বলা হয়, “যুক্তরাষ্ট্রে অতিরিক্ত ওষুধ সেবনজনিত কারণে মৃত্যু মহামারী আকার ধারণ করেছে।

অপিওড জাতীয় ব্যাথানাশক ওষুধ যেমন অক্সিকনটেইন এবং হাইড্রোকোডন অতিরিক্ত মাত্রায় সেবনের ফলে মৃত্যুর ঘটনা বেশি ঘটেছে। সিডিসি’র প্রতিবেদনে বলা হয়, ৬১ শতাংশ মৃত্যুর জন্য অপিওড জাতীয় ওষুধ (যার মধ্যে হেরোইনও রয়েছে) দায়ী। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় চিকিৎসকের ব্যবস্থাপত্রে দেয়া ওষুধ যোগাড় করা দুষ্কর হয়ে পড়ায় অনেকদিন ধরে বেদনানাশক ওষুধ সেবন করা ব্যক্তিরা হেরোইনের দিকে ঝুঁকে পড়ে। যুক্তরাষ্ট্র জুড়েই মৃত্যুর এই হার সুনির্দিষ্ট মাত্রায় বেড়েছে। সব বয়সের এবং সব জাতিধর্মের নারী-পুরুষের ক্ষেত্রেই মৃত্যুর হার বেড়েছে বলে সিডিসি’র প্রতিবেদনে বলা হয়েছে।

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৫

২০/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: