১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সাকিবের পারিশ্রমিক এক কোটি ৯ লাখ টাকা!


স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে পাকিস্তান সুপার লীগ (পিএসএল টি২০)। এ লীগে বিশ্বসেরা টি২০ অলরাউন্ডার সাকিব আল হাসানও আছেন। তার দাম হচ্ছে এক কোটি ৯ লাখ টাকা!

আগামী বছর ৪ থেকে ২৩ ফেব্রুয়ারি পাকিস্তানের ঘরোয়া এ টি২০ লীগ অনুষ্ঠিত হবে। খেলাগুলো হবে সংযুক্ত আরব আমিরাতে। ৫টি দল (করাচী কিংস, লাহোর কালান্দার্স, পেশোয়োর ঝালমি, ইসলামাবাদ ইউনাইটেড, কুয়েট্টা গ্ল্যাডিয়েটর্স) অংশ নেবে। প্রতিটি দলে কম করে হলেও ১৬ ক্রিকেটার থাকবেন। এরমধ্যে একজন করে আইকন ও বাকি ১৫ জন ক্রিকেটার। এ লীগের জন্য ক্রিকেটারদের তালিকা চূড়ান্ত হয়েছে। কোন নিলাম থাকছে না। দামের ক্যাটাগরি ও ক্যাটাগরিতে কোন্ কোন্ ক্রিকেটার আছেন তা আগে থেকেই থাকবে। শুধু দলগুলো পছন্দের ক্রিকেটারের নাম বলবে। একাধিক দল একই ক্রিকেটারকে নিতে চাইলে লটারির মাধ্যমে ক্রিকেটারের দল চূড়ান্ত করা হবে।

বাংলাদেশ থেকে তালিকায় ১০ ক্রিকেটারের স্থান হয়েছে। সাকিব, তামিম ইকবাল, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, শাহরিয়ার নাফীস, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস ও এনামুল হক বিজয় আছেন। এদের মধ্যে স্বাভাবিকভাবেই বিশ্বে যেখানে টি২০ ক্রিকেট হয় সেখানেই দেখা যাওয়া সাকিবের দামটি বেশি থাকারই কথা। তা থাকছেও।

‘প্লেয়ার ড্রাফট’ অনুষ্ঠিত হবে ২১ ও ২২ ডিসেম্বর। সেই ড্রাফটে প্লাটিনাম, ডায়মন্ড, গোল্ড, সিলভার ও এমার্জিং ক্যাটাগরি করা হয়েছে। প্লাটিনামে যেসব ক্রিকেটারের নাম থাকছে তাদের মূল্য ১ লাখ ৪০ হাজার ডলার। ডায়মন্ড ক্যাটাগরির মূল্য নির্ধারণ করা হয়েছে ৭০ হাজার ডলার। গোল্ড ৫০ হাজার, সিলভার ২৫ হাজার ও এমার্জিং ক্যাটাগরির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ হাজার ডলার।

সাকিব প্লাটিনাম ক্যাটাগরিতে আছেন। তাই তার মূল্য থাকছে ১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশী টাকায় যা দাঁড়ায় ১ কোটি ৯ লাখ ১৯ হাজার টাকা। ডায়মন্ড ক্যাটাগরিতে বাংলাদেশের কোন ক্রিকেটারের স্থান হয়নি। তবে গোল্ড ক্যাটাগরিতে বাংলাদেশের পাঁচজন ক্রিকেটার আছেন। তারা হলেন: তামিম, মুস্তাফিজ, সৌম্য, মুশফিক ও শাহরিয়ার। প্রায় ৩৯ লাখ টাকা তাদের মূল্য। এ ছাড়া সিলভার ক্যাটাগরিতে আছেন মুমিনুল হক, মাহমুদুল্লাহ, ইমরুল ও বিজয়। তাদের দাম টাকায় প্রায় ২০ লাখ।

এ প্রসঙ্গে পিএসএল কর্তৃপক্ষ একটি বিবৃতিতে জানিয়েছে, খেলোয়াড়দের নিলামের চেয়ে পিএসএল সব দলের জন্য সমান প্রতিযোগিতা ও অর্থনৈতিক সুবিধা দিতে চায়। নিলাম যুদ্ধে নামার বদলে প্রত্যেকটি খেলোয়াড় কেনার জন্য দলগুলোকে নির্দিষ্ট মূল্য দিতে হবে।

আইকন ক্যাটাগরিতে আছেন ৫ ক্রিকেটার। এর মধ্যে পাকিস্তানের শহীদ আফ্রিদি ও শোয়েব মালিক আছেন। বাকি তিন ক্রিকেটারই বিদেশী। ইংল্যান্ডের কেভিন পিটারসন, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন আছেন। আইকন ক্রিকেটাররা ২ লাখ ডলার করে পাবেন। শুরুতেই আইকন ক্রিকেটারদের দলে নিতে হবে। প্রথমবারের মতো অনুষ্ঠেয় এই টুর্নামেন্টের খেলোয়াড় তালিকায় রাখা হয়েছে ৩০৮ জন ক্রিকেটার। এর মধ্যে পাকিস্তানের খেলোয়াড় ১৩৭ জন। বিদেশী খেলোয়াড় ১৭১ জন। এর মধ্যে বাংলাদেশের ১০ জন খেলোয়াড় আছেন। ইংল্যান্ডের ৫৯, ওয়েস্ট ইন্ডিজের ৩৮, শ্রীলঙ্কার ২২, অস্ট্রেলিয়ার ১০, দক্ষিণ আফ্রিকার ৭, জিম্বাবুইয়ের ৬, নিউজিল্যান্ডের ৫, আয়ারল্যান্ডের ৪, আফগানিস্তানের ৩, কানাডার ২, স্কটল্যান্ডের ২, যুক্তরাষ্ট্রের ২ ও সংযুক্ত আরব আমিরাতের ১ জন ক্রিকেটার রয়েছেন। পাঁচটি ফ্রাঞ্চাইজিতে খেলবেন কমপক্ষে ৮০ জন খেলোয়াড়। ন্যূনতম ১৬ সদস্যের দল হবে। চাইলে ২০’র বেশি সদস্যের দলও গড়তে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো।

প্লাটিনামে ২৯ ক্রিকেটার, ডায়মন্ডে ৩৯ ক্রিকেটার, গোল্ডে ৬০ ক্রিকেটার, সিলভারে ১২২ ক্রিকেটার, এমার্জি ক্যাটাগরিতে ৫৯ ক্রিকেটার রয়েছেন। এর মধ্যে আইকনের পর সবচেয়ে দামী ক্যাটাগরি প্লাটিনামে বাংলাদেশ থেকে শুধু আছেন বিপিএলের তৃতীয় আসরে ৩৫ লাখ টাকা দাম থাকা সাকিব। তার দাম ১ কোটি ৯ লাখ টাকা!