মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

এবার আট দল নিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৫
  • অংশগ্রহণকারী দলগুলো হচ্ছে মালয়েশিয়া, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, বাহরাইন, মালদ্বীপ, নেপাল, বাংলাদেশ জাতীয় দল ও বাংলাদেশ অনুর্ধ ২৩

স্পোর্টস রিপোর্টার ॥ বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের চতুর্থ আসরে এবার অংশ নেবে আট দল। যদিও এতদিন শোনা গিয়েছিল গত আসরের মতো এবারও ৬ দলের অংশগ্রহণে হবে বঙ্গবন্ধু গোল্ডকাপ। তবে শনিবার লীগ কমিটির জরুরী সভা শেষে জানা গেল ৬ দল নয় দুটি গ্রুপে ভাগ হয়ে এবার মোট আট দলের অংশগ্রহণেই হচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ। টুর্নামেন্টের দিনক্ষণও ঠিক হয়ে গেছে। আগামী ৮-১৮ জানুয়ারি পর্যন্ত ঢাকা এবং সিলেটে অনুষ্ঠিত হবে টুর্নামেন্ট। বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) লীগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী।

এবার বাংলাদেশ জাতীয় দলের পাশাপাশি বাংলাদেশ অনুর্ধ-২৩ দলও অংশ নিচ্ছে টুর্নামেন্টে। কেননা গোল্ডকাপের পরই অনুর্ধ-২৩ দল অংশ নেবে এসএ গেমসে। তাই এসএ গেমসের প্রস্তুতিটা এই টুর্নামেন্ট দিয়ে সারবে দলটি। আট দল হচ্ছে : স্বাগতিক বাংলাদেশ জাতীয় দল, বাংলাদেশ অনুর্ধ-২৩ দল, গতবারের চ্যাম্পিয়ন মালয়েশিয়া, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, বাহরাইন, মালদ্বীপ এবং নেপাল। বাফুফে সূত্রে জানা গেছে, বিদেশী দলগুলোর প্রায় সবই হবে জাতীয় দল।

বিশ্ব এজতেমা থাকায় টুর্নামেন্টের প্রথম দিকের বা একটি গ্রুপের সব ম্যাচ সিলেটের সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। তাছাড়া দুই গ্রুপের একটি সেমিফাইনালও হবে সিলেটে। অন্য সেমিফাইনাল এবং ফাইনালসহ বাকি গ্রুপ ম্যাচ অনুষ্ঠিত হবে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। গত বছর দারুণ জাঁকজমকভাবে অনুষ্ঠিত হয়েছিল আন্তর্জাতিক ফুটবল আসর ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ’। কদিন আগে বঙ্গবন্ধু গোল্ডকাপে এবারের আসরে অংশ নেয়ার জন্য সিঙ্গাপুর, মিয়ানমার, বাহরাইন, মালয়েশিয়া, আফগানিস্তান, নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কাকে প্রস্তাব দেয়া হয় বাফুফের তরফ থেকে। সিঙ্গাপুর আসছে না বলে জানায়। তাদের পরিবর্তে নতুন দল হিসেবে আসছে কম্বোডিয়ার নাম। টুর্নামেন্টের স্পন্সরও নিশ্চিত। গতবারের মতো এবারও চ্যানেল নাইনই টুর্নামেন্টের স্পন্সর। বরাবরের মতো গেটমানি থেকে প্রাপ্ত অর্থ থাকছে বাফুফের তহবিলেই। ইতোমধ্যে গত আসরের হিসাব-নিকেশ শেষ হয়েছে। বিশ্বস্ত সূত্রে জানা গেছে টুর্নামেন্টে স্পন্সর চ্যানেল নাইন থেকে গতবার যে ছয় কোটি টাকা পেয়েছিল বাফুফে তার থেকে কিছু বেশিই খরচ হয়েছে তাদের।

তবে টুর্নামেন্ট যে অলাভজনক ছিল না- এটা একরকম নিশ্চিত। কেননা বেশ কিছু কো-স্পন্সরও ছিল গত আসরে। তাছাড়া গেটমানি থেকে বাফুফের আয় হয়েছিল ৪০ লাখ টাকারও বেশি। আসন্ন টুর্নামেন্ট উপলক্ষে বাফুফে ১২টি উপ-কমিটি ঘোষণা করেছে, গত আসরেও তাই ছিল।

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৫

২০/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: