২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভারতে সম্মাননা পেলেন শিল্পী ফকির আলমগীর


ভারতে সম্মাননা পেলেন শিল্পী ফকির আলমগীর

স্টাফ রিপোর্টার ॥ বিদেশের মাটিতে বিশেষ সম্মাননায় ভূষিত হলেন সঙ্গীতশিল্পী ফকির আলমগীর। বাংলা গণসঙ্গীতে বিশেষ অবদানের জন্য ভারতের পশ্চিমবঙ্গ সরকার তাঁকে এ সম্মাননা প্রদান করে। কলকাতার নজরুল মঞ্চে আট দিনব্যাপী বাংলা সঙ্গীত মেলার উদ্বোধনী দিন ১৪ ডিসেম্বর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর হাতে এই সম্মাননা তুলে দেন। সম্মাননা প্রাপ্তির অনুভূতি প্রকাশ করে শিল্পী ফকির আলমগীর বলেন, এ সম্মাননা শুধু আমার জন্য নয়, বাংলাদেশের জন্যও বয়ে এনেছে বিশেষ এক গৌরব। আমি দারুণভাবে গর্বিত। একটি সম্মাননা প্রাপ্তি প্রত্যেককে তাঁর কাজের দায়িত্ব আরও বাড়িয়ে তোলে। এ সম্মাননা কোন ব্যক্তির নয়, গণসঙ্গীতের সম্মাননা লাভ। আমি চেষ্টা করব গণসঙ্গীতকে আরও কিভাবে সবার কাছে পৌঁছে দেয়া যায়। তিনি আরও বলেন, এই সম্মাননা আমি দেশের শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি উৎসর্গ করেছি। এছাড়া বিশেষ সম্মাননাপ্রাপ্তরা হলেন, শিল্পী রাধা বন্দ্যোপাধ্যায়, দিলীপ কুমার বোস, নচিকেতা, দ্বিজেন মুখার্জী, অজয় চক্রবর্তী ও সন্ধ্যা মুখোপাধ্যায়। বাংলা সঙ্গীতে বিশেষ অবদানের জন্য আজীবন সম্মাননা দেয়া হয় শিল্পী বাপ্পি লাহিড়ী ও কুমার শানুকে। মহাসঙ্গীত সম্প্রদায়ের পুরস্কার দেয়া হয় শিল্পী শান্তনু মৈত্র, মোহাম্মদ আজীজ, কুমার বোস ও শিবাজী চট্টোপাধ্যায়কে। আগামীকাল সোমবার শেষ হবে দুই বাংলার শিল্পীদের অংশগ্রহণে বৃহৎ পরিসরে আয়োজিত এ সঙ্গীত মেলা।

জাতীয় জাদুঘরে স্মারক বক্তৃতা

স্টাফ রিপোর্টার ॥ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে স্মারক বক্তৃতার আয়োজন করেছে বাঙালীসমগ্র জাদুঘর। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আজ সন্ধ্যা ৬টায় সংগঠনের উদ্যোগে পঞ্চম রবীন্দ্রনাথ ঠাকুর স্মারক বক্তৃতা করবেন শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। অনুষ্ঠানে সম্মানিত অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সভাপতিত্ব করবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক।

আয়োজক সূত্রে জানা যায়, অনুষ্ঠানের সূচনা হবে ইকবাল বাহার চৌধুরীর কণ্ঠে রবীন্দ্র রচনা থেকে পাঠ দিয়ে। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ। পরে সম্মানিত অতিথির বক্তব্য রাখবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এরপর ‘রবীন্দ্রনাথ ঠাকুর স্মারক পঞ্চম বক্তৃতা’ রাখবেন শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। সবশেষে থাকবে সৈয়দ শামসুল হকের সভাপতির ভাষণ। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন ড. নীরু শামসুন্নাহার।