২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নারীর নিরাপত্তায় মোবাইলে ‘প্যানিক বাটন’


ভারতে বিপদে পড়া নারীকে তাৎক্ষণিকভাবে সহায়তা দিতে মোবাইল ফোন কাজে লাগানোর অভিনব এক পদ্ধতি চালু হতে যাচ্ছে। দেশটিতে দ্রুতই সব মোবাইল ফোনে যুক্ত হচ্ছে ‘প্যানিক বাটন’। বিপদে পড়া কোন নারী যেটি চেপে তাৎক্ষণিকভাবে সহায়তার চাইতে পারবেন। ভারতের নারী ও শিশু উন্নয়ন বিষয়কমন্ত্রী মানেকা গান্ধী শুক্রবার লোকসভায় কেন্দ্রীয় সরকারের নতুন এই পরিকল্পনার কথা জানান। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সম্প্রতি দেশটিতে নারীর প্রতি সহিংসতার কয়েকটি আলোচিত ঘটনার পর সরকার এ পদক্ষেপ নিল। মানেকা গান্ধীর মন্ত্রণালয় ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এরই মধ্যে পরিকল্পনা বাস্তবায়নে নেমে পড়েছে এবং আগামী ছয় মাসের এটি আলোর মুখ দেখবে বলে আশা করা হচ্ছে। গান্ধী পরিবারের বধূ থেকে বিজেপি সরকারের মন্ত্রী হওয়া মানেকা বলেন, ভারতের নারী নির্যাতনের ঘটনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে তাদের নিরাপত্তা দিতেই এ ব্যবস্থা নেয়া হচ্ছে।

নতুন কিংবা পুরনো সব মোবাইল ফোনেই এই ‘প্যানিক বাটন’ থাকবে জানিয়ে মনেকা গান্ধী বলেন, পুরনো ফোনে এ ব্যবস্থা না থাকলে যে কেউ সংশ্লিষ্ট কোম্পানিতে যোগাযোগ করে এটি ফোনে যুক্ত করতে পারবেন। বিপদে পড়া কোন নারী বোতামটি চাপলে তাকে তাৎক্ষণিকভাবে সহায়তা দেয়া হবে।

বিশুদ্ধ বাতাস কিনছে চীন

কানাডার ‘ভাইট্যালিটি এয়ার’ কোম্পানি থেকে বেজিং প্রাথমিকভাবে পাঁচশটি বিশুদ্ধ বাতাসের ক্যান কিনেছে। মাত্র চারদিনে সবগুলো ক্যান শেষ। আরও অর্ডার এসেছে পাঠানো হচ্ছে চার হাজার ক্যান। কানাডার উত্তরের পার্বত্য এলাকা অত্যন্ত দুর্গম ও জনমানব শূন্য। তাই সেখানে কার্বন ডাই-অক্সাইড গ্যাস নেই। -ওয়েবসাইট

মিউজিয়াম অব টুমরো

ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে স্প্যানিশ স্থপতি সান্তিয়াগো কালাত্রভার নকশা করা একটি মিউজিয়াম বৃহস্পতিবার নির্মিত হয়েছে। জাদুঘরটি দেখতে অনেকটা প্রাচীন জলজ প্রাণীর ফসিলের মতো। অত্যাধুনিক মিউজিয়াম অব টুমরো উদ্বোধন করেন প্রেসিডেন্ট দিলমা রুসেফ। আগামী বছর অনুষ্ঠেয় অলিম্পিক গেমসকে সামনে রেখে জাদুঘরটি নির্মিত হয়েছে। নির্মাণে খরচ হয়েছে ৫ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। -এবিসি নিউজ