২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ফিলিপিন্সে ভয়াবহ বন্যার আশঙ্কায় জাতীয় দুর্যোগ ঘোষণা


ফিলিপিন্সে শনিবার দেশব্যাপী ভারি বৃষ্টিপাত হয়েছে। এতে ভয়াবহ বন্যার আশঙ্কা দেখা দেয়ায় সরকার ‘জাতীয় দুর্যোগ’ ঘোষণা করেছে। জাতীয় ও স্থানীয় দুর্যোগ পর্যবেক্ষণ সংস্থাগুলোর মতে, বৈরী আবহাওয়া শুরুর এক সপ্তাহ পর মৃতের সংখ্যা বেড়ে ৩৫ জনে দাঁড়িয়েছে। খবর এএফপির।

সরকারী আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, একটি গ্রীষ্মম-লীয় চাপ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে মধ্যাঞ্চলীয় বিসাইয়াস দ্বীপপুঞ্জ এবং দক্ষিণাঞ্চলীয় প্রধান দ্বীপ মিন্দানাওয়ে ভারি বৃষ্টিপাত দেখা দিয়েছে। উত্তর-পূর্ব থেকে ঠা-া মৌসুমি বায়ুর প্রভাবে লুজোনে বৃষ্টিপাত ঘটে। এ অঞ্চলে বিস্তীর্ণ আবাদি জমি বন্যার গভীর পানিতে তলিয়ে গেছে। টাইফুন মেলরের প্রভাবে এ বন্যা দেখা দিয়েছে। সপ্তাহের শুরুতে ঝড়টি আঘাত হানে। মেলরের প্রভাবে সৃষ্ট বন্যায় এমন বহু এলাকা প্লাবিত হয়েছে যে এলাকাগুলো থেকে অক্টোবর মাসে টাইফুন কপ্পুর প্রভাবে সৃষ্ট বন্যায় তলিয়ে যাওয়ার পর পানি নেমে গিয়েছিল। ফিলিপিন্সের রাষ্ট্রীয় আবহাওয়া পূর্বাভাসকারী রবার্ট বাডরিনা বলেন, প্রায় পুরো ফিলিপিন্সে প্রবল বৃষ্টিপাত হয়েছে।

যুক্তরাষ্ট্রে পরিচয় সঙ্কটে মুসলিমরা

গত ২ ডিসেম্বর ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান বারনারডিনো শহরের একটি প্রতিবন্ধী সেবাকেন্দ্রে এক তরুণ মুসলিম দম্পতি গুলি চালিয়ে ১৪ জনকে হত্যার পর যুক্তরাষ্ট্রে মুসলিমবিরোধী মনোভাব বেড়ে যাওয়ায় নিরাপত্তাহীনতায় ভোগার কথা জানিয়েছে অনেক পরিবার। মার্কিন ও মুসলিম পরিচয় নিয়ে সঙ্কটে পড়ার কথা জানিয়েছেন তারা। খবর ওয়েবসাইটের।

দুই সপ্তাহ আগে গাড়িতে দুই শিশুসন্তানের সামনে হিজাব ঢাকতে শুরু করেন মিরভেট জুদাহ। এর কারণ ব্যাখ্যায় সন্তানদের তিনি বলেন, স্কার্ফের কারণে সহজেই মুসলিম বুঝতে পেরে কেউ তাদের মাকে কষ্ট দিয়ে কিছু করতে পারে।

সান বারনারডিনোতে জরুরী অবস্থা জারি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের গবর্নর জেরি ব্রাউন সান বারনারডিনোতে জরুরী অবস্থা জারি করেছেন। গত দুই ডিসেম্বরের হামলায় ১৪ জন নিহত হওয়ার পর শুক্রবার এ জরুরী অবস্থা জারি করা হয়। খবর এএফপির

এছাড়া কর্তৃপক্ষ সান বারনারডিনোর স্বাস্থ্য বিভাগের স্বাভাবিক কাজকর্ম শুরু করতে তহবিল দেয়ার উদ্যোগ নিয়েছে এবং হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের যে কোন সদস্য মৃত্যু সনদ কপি করতে গেলে তা বিনামূল্যে করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। হামলাকারীরা সান বারনারডিনোর স্বাস্থ্য বিভাগের হলি ডে পার্টিকে লক্ষ্য করে হামলা চালায়। হামলাকারী ছিল দুজন। যুক্তরাষ্ট্রে জন্ম নেয়া সৈয়দ ফারুক ও তার পাকিস্তানী স্ত্রী তাশফিন মালিক। ধারণা করা হচ্ছে, সরাসরি না হলেও মুসলিম এ দম্পতি ইসলামিক স্টেট জঙ্গী গ্রুপ দ্বারা প্রভাবিত হয়েছে।