মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

দলীয় তহবিল তছরুপ ইস্যুতে জামিন পেলেন সোনিয়া ও রাহুল গান্ধী

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৫

দুর্নীতির এক মামলায় ভারতের কংগ্রেস প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী ও তার ছেলে দলের ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী দিল্লীর বিচারিক আদালতে হাজির হয়ে জামিন নিয়েছেন। এনডিটিভি বলছে, শনিবার বিকেল ৩টায় পাতিয়ালা হাউস আদালতে শুনানি শুরুর পাঁচ মিনিটের মধ্যে বিচারক বিরোধীদলীয় নেতা ও তার ছেলেকে জামিনের আদেশ দেন। খবর ওয়েবসাইটের।

ন্যাশনাল হেরাল্ড পত্রিকার অধিগ্রহণে দুর্নীতির অভিযোগে করা এ মামলার আসামি কংগ্রেসের শীর্ষনেতা ও গান্ধী পরিবারের সহযোগীসহ আরও চারজনকে জামিন দিয়েছে আদালত। সোনিয়ার জামিনদার হয়েছেন কংগ্রেসের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। গান্ধী পরিবারের পক্ষে আদালতে দাঁড়ান কংগ্রেস নেতা ও আইনজীবী কপিল সৈবাল। তিনি জানান, আদালত মামলার পরবর্তী শুনানির জন্য ২০ ফেব্রুয়ারি দিন রেখেছে।

কংগ্রেসের শীর্ষনেতারা ছাড়াও সোনিয়ার মেয়ে প্রিয়াঙ্কা গান্ধী এ সময় আদালতে উপস্থিত ছিলেন। ন্যাশনাল হেরাল্ড অধিগ্রহণকে কেন্দ্র করে সোনিয়া ও রাহুল ছাড়াও কংগ্রেসের দুই শীর্ষনেতাসহ প্রয়াত রাজীব গান্ধীর এক বন্ধুর বিরুদ্ধে মামলা করেছিলেন তামিলনাড়ুর রাজনীতিবিদ বিজেপি নেতা সুব্রামানিয়াম স্বামী। সোনিয়া ও রাহুল গান্ধীর বিরুদ্ধে অভিযোগ, তারা দলীয় তহবিল তছরুপ করে জহরলাল নেহরুর প্রতিষ্ঠিত ন্যাশনাল হেরাল্ড নামের ওই ইংরেজী পত্রিকাটির সম্পত্তি কিনে মুনাফা করেছেন ও আয়কর আইন ভেঙ্গেছেন। এ মামলায় গত বছরের ২৬ জুন সোনিয়া ও রাহুলকে নিম্ন আদালতে হাজির হতে সমন জারি করে দিল্লী হাইকোর্ট। পরে আদালতে হাজিরা থেকে অব্যাহতি চেয়ে তারা আবেদন করলেও তা খারিজ করে আদালত। মা-ছেলে উভয়েই দলীয় তহবিল কেলেঙ্কারি এবং কোন অনিয়মের অভিযোগ অস্বীকার করেছেন। রাজনৈতিক প্রতিহিংসার বশেই এটি করা হচ্ছে কিনা- সোনিয়াকে এ প্রশ্ন করা হলে তিনি স্পষ্ট করে বলেছিলেন, ‘বিচারের ভার আপনাদের ওপরই ছেড়ে দিচ্ছি।

ইয়েমেনে অস্ত্রবিরতি ভেঙ্গে গেল

ইয়েমেনের অস্ত্রবিরতি শুক্রবার ভেঙ্গে গেছে বলে ধারণা করা হচ্ছে। সরকারী বাহিনী বিদ্রোহীদের কাছ থেকে দুটি শহর দখল করে নিয়েছে এবং তাদের সমর্থিত সৌদি নেতৃত্বাধীন আরব জোট বিদ্রোহীদের বিরুদ্ধে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মাধ্যমে সংঘাত জোরদারের অভিযোগ করেছে। খবর এএফপির।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা অস্ত্রবিরতি বজায় রাখা সকল পক্ষের জন্য অতীব জরুরী বলে উল্লেখ করেছেন। উভয় পক্ষ পৃথকভাবে অস্ত্রবিরতি লঙ্ঘনের পর তিনি এ কথা বলেন। এদিকে জাতিসংঘের মধ্যস্থতায় মঙ্গলবার সুইজারল্যান্ডে পৃথক শান্তি আলোচনা শুরু হয়েছে। সরকার পক্ষের এক সদস্য জানান, শুক্রবার সকালে একটি বৈঠক করতে বিদ্রোহীরা ব্যর্থ হলেও শনিবার শিয়া হুতিদের সঙ্গে আলোচনা ফের শুরু হবে।

বিভিন্ন উপজাতি সূত্র জানায়, প্রেসিডেন্ট আবদ্রাবু মনসুর হাদির বিশ্বস্ত বাহিনী ও তাদের মিত্র উপজাতিরা দক্ষিণাঞ্চলে উল্লেখযোগ্য সাফল্যের পর জাফ প্রদেশের রাজধানী দখল করে নিয়েছে। বৃহস্পতিবার সেনা সদস্যরা সৌদি আরব থেকে ইয়েমেনে ঢোকার পর লোহিত সাগর তীরবর্তী হাজ্জা প্রদেশের হারাদ শহর দখল করে নিয়েছে।

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৫

২০/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: