২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

পুঁজিবাজারে নজরদারি বাড়ানোর পরিকল্পনায় সেবি


অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে কারসাজি বন্ধ করতে সিস্টেমে পরিবর্তন এনে নজরদারি আরও বাড়ানোর পরিকল্পনা করেছে ভারতের নিয়ন্ত্রক সংস্থা সেবি।

সংস্থাটির চেয়ারম্যান ইউ কে সিনহা জানিয়েছেন, ভারতের ক্যাপিটাল মার্কেট উন্নয়নে পুঁজিবাজারে নজরদারি আরও বাড়ানো জরুরি। সেবি আসন্ন সব নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করে বাজারের উন্নয়নকে এগিয়ে নিতে বদ্ধপরিকর। সেবির সর্বশেষ বাৎসরিক প্রতিবেদনে চেয়ারম্যানের বিবৃতিতে তিনি এসব কথা তুলে ধরেন।

তিনি বলেন, আন্তর্জাতিক মানের পুঁজিবাজার গড়ে তুলতে সব ব্রোকারেজ হাউজ ও সিকিউরিটিজের জন্য ঝুঁকিমূলক সুপারভিশন কাঠামো আরও শক্তিশালী করা দরকার। আর এটা করতে সেবির সব ধরনের পরিকল্পনা রয়েছে। সিনহা আরও জানান, বাজারে কারসাজি রোধ ও নিয়ন্ত্রণহীন বিনিয়োগের বিরুদ্ধে ২০১৪-১৫ বছরে সেবি যে উদ্যোগ নেয় তা ‘নজিরবিহীন’। সেবি সব ধরনের প্রতিবন্ধকতাকে কঠোর হাতে দমন করতে প্রস্তুত রয়েছে।

বিশ্বের সেরা নিয়ন্ত্রক সংস্থার মধ্য সেবি অন্যতম উল্লেখ করে তিনি বলেন, এই সফলতা আমাদের জন্য গর্বের বিষয়। তবে একই সময়ে এটা আমাদের দায়িত্ববোধকে আরও বাড়িয়ে দিয়েছে। পুঁজিবাজারকে আরও উন্নত করতে ২০১৫-১৬ বছরেও এ সফলতা ধরে রাখতে হবে। আর তার জন্য স্বচ্ছতা আর জবাবদিহিতা প্রয়োজন।

পুঁজিবাজারে নজরদারিমূলক ব্যবস্থার পরিসর বাড়ানোই এই স্বচ্ছতা, জবাবদিহিতা ও নিরাপদ বিনিয়োগে আস্থা নিশ্চিত করতে পারে বলেও তিনি উল্লেখ করেন।

সম্পর্কিত:
পাতা থেকে: