২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আজীবন নির্বাসনের পথে ব্লাটার!


অনলাইন ডেস্ক ॥ সেপ ব্লাটার কি আজীবন নির্বাসনের দিকে হাঁটছেন?

কলঙ্কিত ফিফা প্রেসিডেন্টকে ঘিরে উদ্ভুত জল্পনা সত্যি ধরলে এমন আশঙ্কা আছে। নিজেকে‌ নির্দোষ প্রমাণ করার যথাসাধ্য চেষ্টা ব্লাটার চালাচ্ছেন ঠিকই, কিন্তু ফুটবলমহলের আশঙ্কা হল আগামী সোমবার ফিফা এথিক্স কমিটির সম্ভাব্য রায়ে তাঁর জন্য ভাল কিছু আসছে না।

ফিফা থেকে হয় আজীবন নির্বাসন। শাস্তি যদি একটু কমেও, তা হলেও নাকি নির্বাসনের কোপ পড়বে বেশ কিছু বছরের জন্য।

গত অক্টোবরে ফিফা থেকে তিন মাসের জন্য নির্বাসিত হওয়ার পর শুক্রবার সকালেই প্রথম ফের ফিফার সদর দফতরে দেখা যায় ব্লাটারকে। যেখানে তাঁর জন্য অপেক্ষা করে ছিলেন ফিফা এথিকস কমিটির চার বিচারক। যেখানে ব্লাটারকে নিজের নির্দোষ প্রমাণের পক্ষে তথ্য দিতে হয়। প্রায় দশ ঘণ্টা ফিফা অফিসে কাটানোর পর ব্লাটার বেরিয়ে আসেন নিজের আইনজীবী রিচার্ড কালেনকে নিয়ে।

কালেন অবশ্য যথেষ্টই নিশ্চিত ব্লাটারকে বাঁচানোর ব্যাপারে। বলেও দিয়েছেন, ‘‘যা মনে হচ্ছে, রায় আমাদের পক্ষেই আসবে। মিস্টার ব্লাটারও তাই আশা করছেন। কারণ উনি যে নির্দোষ তার যাবতীয় প্রমাণই আমরা দিয়েছি।’’ এখানেই না থেমে কালেন আরও যোগ করেন, ‘‘আমরা যা যা তথ্য দিয়েছি তাতে প্রমাণিত যে, ফিফার নিয়মকানুন ব্লাটার মোটেও ভাঙেননি। বরং একজন ফিফা প্রেসিডেন্টের যে ভাবে আচরণ করা উচিত, উনি তেমনই করেছেন। আমার তো মনে হয়, এর পর তদন্ত বন্ধ করে দেওয়া উচিত। নির্বাসনও তুলে নেওয়া উচিত।’’

কালেন যতই বলুন, আন্তর্জাতিক মিডিয়াকুলের মনে হচ্ছে অবস্থা মোটেই সুবিধের নয়। বরং ভাল ঝামেলায় পড়তে চলেছেন ব্লাটার। মিডিয়া এটাও বলছে যে, আজীবন নির্বাসন না হলেই বরং বড় প্রাপ্তি হবে ব্লাটারের। মিশেল প্লাতিনির সঙ্গে ‘জোট’ বেঁধে লক্ষ লক্ষ পাউন্ডের যে নয়ছয় তিনি করেছেন, তার পর তাঁর বাঁচা মুশকিল। একেবারে ন্যূনতম শাস্তিও যদি হয়, তা হলেও সেটা হবে বহু বছরের নির্বাসন। ইতিমধ্যেই ফিফার পুরনো আধিকারিকদের মধ্যে বলাবলি চলছে, নিজের ফাঁদে নিজেই এ বার পড়তে চলেছেন নির্বাসিত ফিফা প্রেসিডেন্ট। তিন বছর আগে ফিফা এথিকস কমিটিকে তিনি পূর্ণ ক্ষমতা দিয়েছিলেন সংস্থার নিয়মরক্ষার। যে কমিটি কাজ করবে স্বাধীন ভাবে। অসম্ভব কড়া হাতে দুর্নীতি প্রতিরোধ করবে।

কে জানত, তিন বছরের মধ্যে সেটা ঘুরে আসবে তাঁরই দিকে। সেপ ব্লাটারের হাতে তৈরি শক্তিশালী কমিটিই আর কয়েক দিনের মধ্যে লিখে ফেলবে সেপ ব্লাটারের ভবিষ্যৎ!

সূত্র: আনন্দবাজার পত্রিকা

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: