মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ম্যাচ ছাড়তে এক কোটির প্রস্তাব হেরাথ-পেরেরাকে

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৫, ১০:৪১ এ. এম.
ম্যাচ ছাড়তে এক কোটির প্রস্তাব হেরাথ-পেরেরাকে

অনলাইন ডেস্ক ॥ ওয়েস্ট ইন্ডিজকে একটা টেস্ট ম্যাচ ছেড়ে দেওয়ার জন্য প্রায় এক কোটি টাকার প্রস্তাব এসেছিল শ্রীলঙ্কা টিমের দুই সদস্যের কাছে। এসেছিল, এক বুকির সঙ্গে জড়িত ব্যক্তির কাছ থেকে। এই তথ্য এ দিন প্রকাশ্যে আসার পরে তোলপাড় শ্রীলঙ্কার ক্রিকেটমহল।

ঘটনাটা গত অক্টোবরের। যখন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে গলে একটা টেস্ট ম্যাচে ইচ্ছাকৃত ভাবে খারাপ খেলার প্রস্তাব পেয়েছিলেন শ্রীলঙ্কার উইকেটকিপার কুশল পেরেরা এবং তারকা বোলার রঙ্গনা হেরাথ। যদিও ম্যাচটা শেষ পর্যন্ত জেতে শ্রীলঙ্কাই। এবং ম্যাচে দশ উইকেট নেন অভিজ্ঞ বাঁ-হাতি স্পিনার হেরাথ।

তা সত্ত্বেও তদন্তে নামছে শ্রীলঙ্কা সরকার। ক্রীড়ামন্ত্রী দয়াসিরি জয়শেখরা এ দিন এ কথা জানান। ‘‘বুকিরা চেয়েছিল শ্রীলঙ্কা খুব অল্প রানে তাড়াতাড়ি আউট হয়ে যাক। ওই ম্যাচে শ্রীলঙ্কা পরিষ্কার ফেভারিট ছিল তাই ওরা হারলে বুকিরা প্রচুর টাকা আয় করতে পারত,’’ বলেছেন তিনি। প্লেয়াররা কী অঙ্কের প্রস্তাব পান, সেটাও জানিয়েছেন জয়শেখরা। সঙ্গে তিনি যোগ করেছেন, ‘‘কুশল ওই ব্যক্তির প্রস্তাব পত্রপাঠ খারিজ করে দেয়। তার পর ও হেরাথের কাছে যায় একই প্রস্তাব নিয়ে। হেরাথ প্রস্তাবটা খারিজ করার সঙ্গে সঙ্গে কর্তাদের পুরো ব্যাপারটা জানায়।’’ জয়শেখরা জানিয়েছেন, শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের দুর্নীতিদমন শাখার তদন্তের সঙ্গে পুলিশি তদন্তও চালু করা হয়েছে।

ঘটনার অবশ্য এখানেই শেষ নয়। বুকির প্রস্তাব পাওয়া পেরেরা চলতি নিউজিল্যান্ড সফরে ডোপ পরীক্ষায় ধরা পড়েন। যার জন্য দেশে ফিরে আসতে হয় তাঁকে। যা দেখে জয়শেখরার মনে হচ্ছে, এটার সঙ্গেও বুকি জড়িয়ে থাকতে পারে। ‘‘হয়তো ওর খাবার বা মূত্রের নমুনায় কেউ ইচ্ছে করে কিছু মিশিয়ে দিয়েছে। যাতে ও টিম থেকে বাদ পড়ে। এটা খুবই সম্ভব,’’ বলেছেন জয়শেখরা। সঙ্গে যোগ করেছেন, ‘‘ওর রক্ষণের সব রকম চেষ্টা আমরা করছি।’’

আইসিসির নিয়ম অনুযায়ী এই প্রসঙ্গে সরকারি ভাবে কিছু বলছে না শ্রীলঙ্কা বোর্ড। কিন্তু এক সূত্রের খবর, বোর্ড আলাদা ভাবে তদন্ত চালাচ্ছে।

এ দিকে, নিউজিল্যান্ডে সফরে হ্যামিল্টনে দ্বিতীয় টেস্টের প্রথম দিন শ্রীলঙ্কা ২৬৪-৭। সিরিজে ১-০ এগিয়ে আছে ব্রেন্ডন ম্যাকালামের নিউজিল্যান্ড। বৃষ্টিবিঘ্নিত দিনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শ্রীলঙ্কার পঞ্চম উইকেটে ১৩৮ রানের রেকর্ড পার্টনারশিপ করেন দলের অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথেউজ (৬৩ ব্যাটিং) এবং মিলিন্দ সিরিবর্ধন (৬২)।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৫, ১০:৪১ এ. এম.

১৯/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: