মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ম্যাককুলামের অনন্য রেকর্ড

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ দারুণ এক রেকর্ডে নাম লেখালেন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলাম। অভিষেকের পর খেললেন টানা ৯৯ টেস্ট। এক্ষেত্রে দক্ষিণ আফ্রিকান তারকা এবি ডি ভিলিয়ার্সকে পেছনে ফেলেন কিউই ক্যাপ্টেন। হ্যামিল্টনে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ নির্ধারণী দ্বিতীয় ও শেষ টেস্টে টস করতে নেমে অনন্য এই অর্জনের সাক্ষী হন ৩৪ বছর বয়সী ম্যাককুলাম। যিনি ডুনেডিনে প্রথম টেস্টে ইতিহাসের মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ১শ’ ছক্কার বিরল রেকর্ড গড়েন। কেবল তাই নয়, তার নেতৃত্বেই প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে খেলে নিউজিল্যান্ড। ‘লিডিং ফ্রম দ্য ফ্রন্ট’Ñ গত কয়েক মৌসুমে তার অধীনে অসাধারণ ক্রিকেট খেলছে ব্ল্যাক ক্যাপসরা।

কাকতালীয় এই হ্যামিল্টনেই ২০০৪ সালের ১০ মার্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল ২৩ বছর বয়সী ম্যাককুলামের। দেখতে দেখতে ১১ বছর কেটে গেছে, এ সময় নিউজিল্যান্ডের খেলা ৯৯ টেস্টের সবটিতেই অংশ নিয়েছেন সময়ের অন্যতম ভয়ঙ্কর এই ব্যাটসম্যান। টানা খেলার ধকল সামলাতে মাঝে মধ্যে ওয়ানডে থেকে বিশ্রাম নিয়েছেন, কিন্তু গর্বের সাদা পোশাকে একটি ম্যাচও মিস করেননি। ‘টেস্টে টানা প্রায় এক যুগ নিউজিল্যান্ডের হয়ে খেলতে পেরে সত্যি গর্বিত আমি। এজন্য নির্বাচক ও বোর্ড কর্তাদের ধন্যবাদ। অবশ্যই ধন্যবাদ সতীর্থদের, যাদের সহযোগিতায় দারুণ এই রেকর্ডে নিজেকে দেখতে পাচ্ছি। গত কয়েক মৌসুমে দলের সাফল্যে তারা আমার সহচর হয়ে কাজ করেছে। এই ধারাটা অব্যাহত রাখতে চাই।’

ম্যাককুলামের রেকর্ডটা আসলেই গৌরবময়। কারণ অনেকের কপালে এভাবে টানা টেস্ট খেলার সৌভাগ্য হয় না। অথচ ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে টানা টেস্টের সেঞ্চুরির রেকর্ডের দোড়গোড়ায় তুখোড় ম্যাককুলাম। হ্যামিল্টনে ম্যাককুলামের এটি ৯৯তম টেস্ট। তিনি পেছনে ফেলেন ডি ভিলিয়ার্সকে। ১৭ ডিসেম্বর ২০০৪ থেকে ২ জানুয়ারি ২০১৫ পর্যন্ত টানা ৯৮ টেস্ট খেলে রেকর্ডটি এতদিন প্রোটিয়া উইলোবাজের দখলে ছিল। টানা ৯৬, ৯৩ ও ৮৪টি করে টেস্ট খেলে পরের তিনটি স্থানে এ্যাডাম গিলক্রিস্ট (৫ নবেম্বর ৯৯-২৪ জানুয়ারি ২০০৮), রাহুল দ্রাবিড় (২০ জুন ১৯৯৬-১০ ডিসেম্বর ২০০৫) ও শচীন টেন্ডুলকর (১৫ নবেম্বর ১৯৮৯-১৫ জুন ২০০১)। ৯৯ টেস্টে ৩৯ গড়ে ম্যাককুলামের মোট রান ৬২৩৭। সেঞ্চুরি ১১। সর্বোচ্চ ৩০২।

ডুনেডিনের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১৭ রান করার পথে ২টি ছক্কা হাঁকান ম্যাককুলাম। যার মধ্য দিয়ে টেস্ট ইতিহাসে যৌথভাবে ছক্কার সেঞ্চুরিতে (১০০টি) এ্যাডাম গিলক্রিস্টের পাশে নাম লেখান ম্যাককুলাম। সুতরাং এই টেস্টেই এককভাবে রেকর্ডটির মালিক হয়ে যেতে পারেন। নিশ্চিত করেই রেকর্ডটি নিজের দখলে নেয়ার সুযোগ তার সামনে। ছক্কায় পরের চারটি স্থানে ক্রিস গেইল (৯৮), জ্যাক ক্যালিস (৯৭) বীরেন্দর শেবাগ (৯১) ও ব্রায়ান লারা (৮৮)।

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৫

১৯/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: