মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

টি২০ বিশ্বকাপ প্রস্তুতি পিএসএলেও

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৫
টি২০ বিশ্বকাপ  প্রস্তুতি পিএসএলেও
  • আছেন শাহরিয়ার, নেই সাব্বির-নাসির!

স্পোর্টস রিপোর্টার ॥ টানা টি২০ খেলার জগতেই বিচরণ অব্যাহত থাকছে বাংলাদেশের ক্রিকেটারদের। সম্প্রতিই বাংলাদেশের ক্রিকেটাররা প্রায় মাসব্যাপী চলা বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ আসরে খেলেছেন। আগামী বছরের শুরু থেকেই টানা টি২০ ক্রিকেট বিশ্বজুড়ে। বড় দুটি আন্তর্জাতিক টুর্নামেন্ট এশিয়া কাপ টি২০ এবং টি২০ বিশ্বকাপ রয়েছে। এর আগে আরেকবার নিজেদের টি২০ ক্রিকেটে ঝালিয়ে নেয়ার সুযোগ পাবেন কয়েক বাংলাদেশী ক্রিকেটার। এবারই প্রথম ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি২০ আসর পাকিস্তান সুপার লীগ (পিএসএল) টি২০ আসর আয়োজন করতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আর এ পিএসএলে পাকিস্তানের বাইরের ক্রিকেটার আছেন ১৭১ জন। বাংলাদেশের ১০ ক্রিকেটারও আছেন সে তালিকায়। আগামী সোমবার ও মঙ্গলবার প্লেয়ার্স ড্রাফটে এ ক্রিকেটারদের অংশগ্রহণকারী ৫ দলের ফ্র্যাঞ্চাইজিরা পছন্দমতো নিয়ে নেবেন।

পিএসএলের জন্য সর্বমোট ৩০৮ ক্রিকেটারকে ৫ ক্যাটাগরিতে তালিকাভুক্ত করেছে পিসিবি। সবার ওপরে ১ লাখ ৪০ হাজার মার্কিন ডলারের প্লাটিনাম ক্যাটাগরিতে ২৯ জন, ৭০ হাজার ডলারের ডায়মন্ড ক্যাটাগরিতে ৩৯ জন, ৫০ হাজার ডলারের গোল্ড ক্যাটাগরিতে ৫৯ জন, ২৫ হাজার ডলারের সিলভার ক্যাটাগরিতে ১২২ জন ও ১০ হাজার ডলারের উদীয়মান ক্রিকেটারে তালিকায় ৫৯ জন আছেন। বাংলাদেশের যে দশ ক্রিকেটার ১৭১ বিদেশী ক্রিকেটারের তালিকায় আছেন তারা হচ্ছেনÑ সাকিব আল হাসান, তামিম ইকবাল, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, শাহরিয়ার নাফীস, মুশফিকুর রহীম, মুমিনুল হক, এনামুল হক বিজয়, ইমরুল কায়েস ও মাহমুদুল্লাহ রিয়াদ। এর মধ্যে মর্যাদার প্লাটিনাম ক্যাটাগরিতে আছেন শুধু সাকিব। বিশ্বসেরা এ অলরাউন্ডার এর আগে ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ (সিপিএল), ইংল্যান্ডের ফ্রেন্ডস লাইফ টি২০, ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ও বিগব্যাশ লীগেও খেলেছেন। এ কারণেই তাকে সর্বোচ্চ ক্যাটাগরিতে বিশ্বের সেরা ক্রিকেট তারকাদের সঙ্গে প্লাটিনামে রাখা হয়েছে। এ ক্যাটাগরিতে বিদেশী মাত্র ১৭ জন।

সাকিব প্লাটিনামে থাকলেও বাকি ৯ বাংলাদেশী ক্রিকেটার পরবর্তী ক্যাটাগরি ডায়মন্ডেও জায়গা পাননি। ৫০ হাজার মার্কিন ডলার পারিশ্রমিকের গোল্ড ক্যাটাগরিতে আছেন তামিম, সৌম্য, মুস্তাফিজ, শাহরিয়ার ও মুশফিক। আর ২৫ হাজার ডলারের সিলভার ক্যাটাগরিতে ঠাঁই পেয়েছেন ইমরুল, এনামুল, মুমিনুল ও মাহমুদুল্লাহ। আগামী ৪ ফেব্রুয়ারি আরব আমিরাতে শুরু হবে প্রথম পিএসএল আসর, চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে প্লেয়ার্স ড্রাফট সোমবার ও মঙ্গলবার এ দু’দিনেই শেষ করা হবে। তখন জানা যাবে বাংলাদেশের কয়জন ক্রিকেটার পিএসএল খেলার সুযোগ পাবেন। বর্তমানে জাতীয় দলের বাইরে থাকলেও শাহরিয়ার পিএসএল প্লেয়ার্স ড্রাফটে আছেন। অথচ জাতীয় দলের নিয়মিত ক্রিকেটারদের মধ্যে নেই নাসির হোসেন, সাব্বির রহমান রুম্মান ও রুবেল হোসেনদের মতো তারকারা।

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৫

১৯/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: