মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ফাইটার জেটে লেজার গান

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৫
ফাইটার জেটে লেজার গান

সায়েন্স-ফিকশন সিনেমার মতো ফাইটার প্লেনে লেজার গান বসানোর লক্ষ্য নিয়ে কাজ করছে মার্কিন বিমান বাহিনী। তবে এর জন্য ২০২০ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে যুক্তরাষ্ট্রকে। বড় আকারের বিমানগুলোতে লেজার গান বসানোর প্রযুক্তি মার্কিন বিমানবাহিনীর হাতে আছে আগে থেকেই। কিন্তু ফাইটার জেটের মতো ছোট আকারের বিমানের জন্য ছোট কিন্তু শক্তিশালী এবং লক্ষ্যে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম লেজার গান একটা ‘বড় চ্যালেঞ্জ’ হয়েই ছিল মার্কিন বাহিনীর জন্য।

প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে সেই দৃশ্যপটের পরিবর্তন এসেছে বলে জানিয়েছেন ইউএস এয়ার ফোর্স রিসার্চ ল্যাবরেটরির (এএফআরএল) চীফ ইঞ্জিনিয়ার কেলি হ্যামেট। তিনি বলেন, ‘আমরা এই প্রযুক্তিকে পরিবর্তিত হয়ে এমন একটি পর্যায়ে আসতে দেখছি যেখান থেকে এর কার্যকর ব্যবহার সম্ভব।’ শুধু ফাইটার জেটের জন্য লেজার গান বানিয়ে ক্ষান্ত হচ্ছে না এএফআরএল। সিএনএন জানিয়েছে, মার্কিন যুদ্ধবিমানগুলোর জন্য ৩৬০-ডিগ্রীর ‘লেজার শিল্ড’ ব্যবহারের প্রযুক্তি নিয়ে কাজ করছে তারা। মিসাইল বা শত্রু বিমান আকাশেই ঠেকিয়ে দিতে পারবে ওই লেজার শিল্ড।

নতুন লেজার গানগুলোর কার্যক্ষমতা চতুর্থ প্রজন্মের ফাইটার জেট হিসেবে পরিচিত এফ-১৫ ফাইটার প্লেনের মাধ্যম পরীক্ষা করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন হ্যামেট। আগামী দুই-এক বছরের মধ্যে এই প্রযুক্তির একটি সফল প্রোটোটাইপ দেখার আশা প্রকাশ করেছেন তিনি। লেজার গান প্রযুক্তি নিয়ে কেবল মার্কিন যুক্তরাষ্ট্রই কাজ করছে এমনটা নয়। আরও কয়েকটি দেশ একই প্রযুক্তি নিয়ে গবেষণা করছে বলে নিশ্চিত করেছেন হ্যামেট। তবে ওই দেশগুলোর নাম প্রকাশ করেননি তিনি।

সূত্র : ওয়েবসাইট

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৫

১৯/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: