মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ

পিয়েরো হত্যাচেষ্টা জেএমবি জঙ্গীর আদালতে স্বীকারোক্তি

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৫

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ ইসকন মন্দিরে হামলার ঘটনায় আটক জেএমবির সদস্য শরিফুল ইসলাম ইতালীয় ধর্মযাজক ডাঃ পিয়েরো পিচম হত্যা চেষ্টায় জড়িত থাকার কথা স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দী দিয়েছে। বৃহস্পতিবার রাত ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত দিনাজপুরের অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এফএম আহসানুল হকের খাস কামরায় ইসকন মন্দিরে গুলিবর্ষণ ও বোমা হামলার ঘটনায় আটক জেএমবি সদস্য শরিফুল ইসলাম স্বেচ্ছায় জবানবন্দী দেয়। ১৮ নবেম্বর দিনাজপুর শহরের বিআরটিসি বাস ডিপোর কাছে ইতালীয় ধর্মযাজক ডাঃ পিয়েরো পিচমকে হত্যার উদ্দেশ্যে গুলিবর্ষণের কথা সে স্বীকার করে। জবানবন্দীতে শরিফুল জানায়, ইসকন মন্দিরের হামলায় ব্যবহৃত মোটরসাইকেল ও পিস্তল দিয়ে সে ও তার ২ জন সঙ্গী ইতালীয় নাগরিককে হত্যার উদ্দেশ্যে গুলিবর্ষণ করে।

ইতালীয় ধর্মযাজক ডাঃ পিয়েরো পিচম হত্যাচেষ্টা মামলা ও ইসকন মন্দিরে গুলিবর্ষণ এবং বিস্ফোরণ মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবির এসআই বজলুর রশিদ জানান, জেএমবি সদস্য আসামি শরিফুল ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেয়ার ইচ্ছা প্রকাশ করলে বৃহস্পতিবার রাতে তাকে বিচারকের সামনে হাজির করা হয়। তিনি জানান, আসামি শরিফুল বর্তমানে আদালতের দেয়া ৭ দিনের রিমান্ডে ডিবি পুলিশের হেফাজতে রয়েছে। বিদেশী নাগরিক হত্যাচেষ্টার ঘটনায় অংশগ্রহণকারী অপর ২ জনের নাম ও পরিচয় জানা গেছে। তবে মামলার স্বার্থে এ মুহূর্তে তাদের নাম প্রকাশ করা সম্ভব হয়নি। ২ হামলাকারীকে গ্রেফতারের জন্য অভিযান অব্যাহত রয়েছে।

গত ১০ ডিসেম্বর রাতে দিনাজপুরের কাহারোল উপজেলার ইসকন মন্দিরে হামলা করে দুর্বৃত্তরা। হামলায় আহত হন দুজন। ঘটনা শেষে পালিয়ে যাওয়ার সময় জনতা শরিফুলকে ধরে ফেলে। পরদিন ভোরে বীরগঞ্জে একটি একে ২২ রাইফেলসহ মোসাব্বির আলম খন্দকার নামে আরেক ব্যক্তিকে জনতা ধরে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করে। পুলিশ জানায়, এই দুজন জেএমবির সদস্য।

ইসকন মন্দিরে হামলার ঘটনায় ২ জনের নাম দিয়ে অজ্ঞাত আরও ৬ জনকে আসামি করে কাহারোল থানায় একটি মামলা দায়ের করা হয়। ইসকন মন্দিরের পুরোহিত গোবরধন দাস বাদী হয়ে এই মামলাটি দায়ের করেন। ইসকন মন্দিরে ঘটনার সময় ও ঘটনার পরের দিন আটক শরিফুল ইসলাম ও মোসাব্বির আলম খন্দকারকে ওই মামলায় গ্রেফতার দেখানো হয়। পাশাপাশি বীরগঞ্জের সিংড়া শালবন এলাকা থেকে অস্ত্রসহ মোসাব্বির আলম খন্দকারকে আটকের ঘটনায় বীরগঞ্জ থানায় অস্ত্র ও বিস্ফোরক আইনে মামলা দায়ের করেন থানার এসআই শাহাদৎ হোসেন। মামলায় আটক ২ জনের নাম দিয়ে অজ্ঞাত আরও ৫-৬ জনকে আসামি করা হয়। পরে মামলা দুটির তদন্তভার ডিবির কাছে হস্তান্তর করা হয়। ওই মামলায় ইতোমধ্যে শরিফুল ও মোছাব্বিরকে গ্রেফতার দেখিয়ে দ্বিতীয় দফায় রিমান্ডে নেয় ডিবি পুলিশ।

এর আগে ১৮ নবেম্বর সকালে দিনাজপুর জেলা শহরের মির্জাপুর এলাকায় বিআরটিসি বাস ডিপোর পাশে দুর্বৃত্তদের গুলিতে আহত হন ইতালিয়ান নাগরিক ধর্মযাজক চিকিৎসক পিয়েরো পিচম। এ ঘটনায় শহর জামায়াতে ইসলামীর সেক্রেটারি মাহবুবুর রহমানকে গ্রেফতার করা হয়। দুই দফায় রিমান্ড শেষে তিনি এখন কারাগারে আছেন।

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৫

১৯/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: