মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

তুরস্কে রুশ যুদ্ধবিমানের ব্ল্যাক বক্স 'ক্ষতিগ্রস্ত' হয়েছে

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৫, ০৮:০২ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ তুরস্কের সামরিক বাহিনী যে রুশ যুদ্ধবিমানটিকে গুলি করে ভূপাতিত করেছে রাশিয়ার তদন্তকারী কর্মকর্তারা সেই বিমানের ব্ল্যাক বক্সটি আনুষ্ঠানিকভাবে খুলে দিয়েছে।

গতমাসে সিরিয়ার সীমান্তের কাছে রুশ জঙ্গি বিমানটিকে গুলি করে মাটিতে নামিয়ে আনা হয়। ফ্লাইট রেকর্ডারটি খুলে দেওয়া হয় সাংবাদিক ও কূটনীতিকদের সামনে এবং টেলিভিশনে তা সরাসরি সম্প্রচার করা হয়।

রুশ কর্মকর্তারা বলছেন, রেকর্ডারের মেমোরি কার্ড ক্ষতিগ্রস্ত হয়েছে। এই দলের প্রধান বলছেন, রেকর্ডারের ফ্লাইট ইনফরমেশন হারিয়ে গেছে বলেই মনে হচ্ছে। এই রেকর্ডারে পাওয়া তথ্য এখন পরীক্ষা নিরীক্ষা করে দেখবেন বিশেষজ্ঞের একটি দল। এই দলে ব্রিটেন ও চীনের বিশেষজ্ঞরাও রয়েছেন।

ধারণা করা হচ্ছে, ফ্লাইট রেকর্ডারের তথ্য থেকে অনেক প্রশ্নের সমাধান পাওয়া যেতে পারে। রুশ জঙ্গি বিমান ভূপাতিত করায় মস্কোর পক্ষ থেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছিলো। জবাবে তুরস্কের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞাও আরোপ করেছিলো রাশিয়া।

তুরস্ক বলে আসছে, তাদের আকাশ সীমা লঙ্ঘন করায় তাকে বিমানটি গুলি করেছিলো। তুরস্ক বলছে, বার বার সতর্ক করা সত্ত্বেও রুশ বিমানটি তাদের সীমানায় ঢুকে পড়ে। তুরস্কের এই বক্তব্য রাশিয়া শুরু থেকেই অস্বীকার করে আসছে।

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৫, ০৮:০২ পি. এম.

১৮/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: